যশোর জেলার মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভা

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারী , ২০২৪ ০৯:২৯ আপডেট: ১৯ ফেব্রুয়ারী , ২০২৪ ০৯:২৯ এএম
যশোর জেলার মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভা
যশোর জেলার মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভা রোববার সকালে কালেক্টরেট সভা কক্ষ অমিত্রাক্ষরে অনুষ্ঠিত হয়। সভায় জেলা পরিষদের ভবন ভাঙ্গার সিদ্ধান্ত ও সাহিত্য পরিষদের ভবন ভেঙ্গে ফেলার বিষয়ে নিয়ে অনেক আলোচনা হয়।

যশোর জেলার মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভা রোববার সকালে কালেক্টরেট সভা কক্ষ অমিত্রাক্ষরে অনুষ্ঠিত হয়। সভায় জেলা পরিষদের ভবন ভাঙ্গার সিদ্ধান্ত ও সাহিত্য পরিষদের ভবন ভেঙ্গে ফেলার বিষয়ে নিয়ে অনেক আলোচনা হয়।

জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন বলেছেন জেলা পরিষদের ভবন ভাঙ্গার সিদ্ধান্ত সঠিক নয়। এটি শতবর্ষে ঐতিহ্যবহন করে। ভবনটি না ভেঙ্গে সংস্কার করে দৃষ্টি নন্দিত করলে ভাল হয়। সেই সাথে জেলা পরিষদ সাহিত্য পরিষদের কার্যালয় উ”েছদ করেছে। সেটা তারা সঠিক করেননি। অবিলম্বনে সাহিত্য পরিষদের কার্যালয় বরাদ্দ দেয়া হোক। সেই সাথে জেলা পরিষদের হয়তো আর্থিক সংকট দেখা দিয়েছে। একারনে পরিষদের সামনের দোকান নির্মান করে ভাড়া দিয়েছে। দোকানের কারনে জেলা পরিষদ খুঁজে পাওয়া যায় না। তিনি বলেন, ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের বাথরুম ও টয়লেট ঠিকমত পরিস্কারসকরা হয় না। পানি জমে থাকে। বাধ্য না হয়ে কেউ এটি ব্যবহার করে না। এজন্য নিয়মিত এটি পরিস্কার প্রয়োজন।প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন বলেছেন, তৎকালীন জেলা প্রশাসক জেলা পরিষদের উত্তর পাশে সাহিত্য পরিষদের কার্যালয় জন্য রুম বরাদ্দ দিয়েছিলেন। ৪০ বছরের পুরাতন এ সাহিত্য পরিষদের কার্যালয় জেলা পরিষদ ভেঙ্গে ফেলে ঠিক করেন নি। একই কথা বলেন, সাংবাদিক সাজ্জাদ গনী খান রিমন।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আছাদুজ্জামান বলেছেন  যশোর-নড়াইল রোডের গাছ কাটার কার্যাদেশ দেয়া হয়েছে। ঠিকাদার গাছ কাটা শুরু করেছে। যাতে কোন দুর্ঘটনা না ঘটে, এজন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সুশান্ত কুমার তরফদার বলেছেন, লক্ষ্য মাত্রা ১ লাখ ৬০ হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো আবাদ ।  তবে ১ লাখ ৬০ হাজার ৭০০ হেক্টর জমিতে বোরো আবাদ হবে। মনিরামপুরে ১ হাজার ৩৬৬ হেক্টর জমিতে বোরো আবাদ বেশি হয়েছে। কেশবপুরে জকলাবদ্ধতার কারনে ১ হাজার  ১০১ হেক্টর জমিতে কম আবাদ হয়েছে। এজন্য নদী খনন করে জলাবদ্ধ নিরসন করা প্রয়োজন। এজন্য প্রকল্প গ্রহণ করা হবে।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রাশেদুল ইসলাম বলেছেন, শংকরপুরের  খামারের সামনে পৌরসভার পক্ষ থেকে একটি কন্টেইনার বসানো হয়েছে। যাতে এলাকার লোকজন অনেক মরা মুরগী সহ আবজংনা ফেলে। সেখান থেকে কুকুরে ও কাকে নারীভুড়ি নেয় খামা¦ারের ভেতরে নিয়ে যা”েছ। এটির কারনে খামারে জীবানু ছড়াতে পারে। অথচ পৌরসভাকে এটি অসারণের জন্য দুইবার চিঠি দিয়েও কাজ হয়নি।সিভিল সার্জন ডাক্তার বিপ্লব কান্তি বিশ^াস বলেন ডেঙ্গু, করোনা নিয়ন্ত্রণে আছে। তবে নতুন করে করোনার লক্ষণ দেখা দি”েছ। এটা যশোরের বাইরে। এজন্য সরকার নতুন করে টিকা দেয়ার ব্যব¯’া করবে।

পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী রাইছৃুল ইসলাম বলেছেন, ভৈরবে দড়াটানা অংশের কচুড়ীপনা অপসারণের কাজ শুরু করা হয়েছে। তবে উত্তর পাশে ক্লিনিক থেকে বর্জ্য ফেলে দুষন করা হ”েছ। ভৈরব পার্কের সামনের দেয়ালে রাজনৈতিক ব্যানার লাগানোর কারনে দেয়াল ও লাইঠের ক্ষতি হ”েছ। এ বিষয়ে তিনি প্রশাসনের হস্তক্ষেপট কামনা করেছেন।এলজিইডির নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেছেন মনিহারের সামনের বিজয় স্তম্ভের কাজ শেষের দিকে। এটির বাউন্ডারির ভেতরে ফুল গাছ লাগানো হবে। কোন প্রাতিষ্ঠানিক পুকুর থাকে। তাহলে সেটা খনন করে বাদ নির্মান ও পুকুর ধারে ওয়াকওয়ে করে দেয়া হবে।


এই বিভাগের আরোও খবর

Logo