রোজদার দের পাশে দাঁড়িয়েছে যশোরের আইডিয়া সমাজকল্যাণ সংস্থা

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ১৩ মার্চ , ২০২৪ ০৯:২৫ আপডেট: ১৩ মার্চ , ২০২৪ ০৯:২৫ এএম
রোজদার দের পাশে দাঁড়িয়েছে যশোরের আইডিয়া সমাজকল্যাণ সংস্থা
স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠান টি প্রতি রমযানে যশোর শহরের খড়কী এলাকায় সারা মাসব্যাপী বিনামূল্যে বিশুদ্ধ বরফ শীতল ঠান্ডা পানি সরবরাহ করে থাকে। এরই ধারাবাহিকতায় এবারের রমযানেও প্রথম রমযান থেকে শুরু হলো এই প্রকল্প। ১২ মার্চ, ২০২৪, মঙ্গলবার, প্রথম রমযানে সন্দীপন কেন্দ্র, খড়কী, দক্ষিণ পাড়া, যশোরে খড়কী মসজিদের ইমাম সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিদ্বয় এবং আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা হামিদুল হক শাহীনের উপস্থিতি তে মোনাজাত এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এ রমযানের পানি প্রকল্প।

স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠান টি প্রতি রমযানে যশোর শহরের খড়কী এলাকায় সারা মাসব্যাপী বিনামূল্যে বিশুদ্ধ বরফ শীতল ঠান্ডা পানি সরবরাহ করে থাকে। এরই ধারাবাহিকতায়

এবারের রমযানেও প্রথম রমযান থেকে শুরু হলো এই প্রকল্প। ১২ মার্চ, ২০২৪, মঙ্গলবার, প্রথম রমযানে সন্দীপন কেন্দ্র, খড়কী, দক্ষিণ পাড়া, যশোরে খড়কী মসজিদের ইমাম সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিদ্বয় এবং আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা হামিদুল হক শাহীনের উপস্থিতি তে মোনাজাত এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এ রমযানের পানি প্রকল্প।

সংগঠনের প্রতিষ্ঠাতা হামিদুল হক বলেন- ্য়ঁড়ঃ;প্রতি রমযানে এই সময় পানির লেয়ার নিচে নেমে যাওয়ার কারণে স্থানীয় পর্যায়ে তীব্র পানি সঙ্কট এবং নিম্নবিত্ত মানুষের পরিবারে রেফ্রিজারেটর এর আয়োজন না থাকায়, এ প্রকল্প জনসাধারণের মাঝে বিশেষ আবেদন সৃষ্টি করে রমযান মাসে। আইডিয়ার স্বেচ্ছাসেবক রা ২০১৯ সাল থেকে একাধারে ইফতারের ঠিক পূর্বমুহূর্তে আইডিয়া মোড় থেকে খড়কী পীর বাড়ি ও হাজামপাড়া এলাকা অব্দি নির্দিষ্ট সময়ে পানি সরবরাহ করে। এলাকায় এখন রমযান মাসে অপেক্ষা করে রোজদার রা আমার স্বেচ্ছাসেবক দের এই পানি প্রকল্পের জন্য।্য়ঁড়ঃ; এবারের আইডিয়া বিশুদ্ধ ঠান্ডা পানি প্রকল্পের সমন্বয়ক আইডিয়ান স্বেচ্ছাসেবক দীপ্ত সিংহ৷ তিনি বলেন-্য়ঁড়ঃ;আমি একজন সনাতন ধর্মাবলম্বী। কিন্তু রোজাদার দের মধ্যে বিশুদ্ধ ঠান্ডা পানি বিলিয়ে দেওয়ার এই ব্যাপার টি যেন আমার আত্মার সাথে জড়িয়ে গিয়েছে। ছোট বাচ্চা থেকে বয়োবৃদ্ধ মুরব্বিরাও আমাদের পানির ভ্যান দেখলে বোতল, ঘড়া হাতে ছুটে আসে। পানি নিয়ে তারা তৃপ্তি হাসি দেয় এবং
আবারো পরের দিন ইফতারির আগে এই পানির অপেক্ষা করে৷ এটায় আইডিয়ার প্রাপ্তি।

এখানে অনেক রোজাদার আইডিয়ান স্বেচ্ছাসেবী ও ভ্যান ঠেলে, পানি দিয়ে সাহায্য করছে প্রতিদিন।্য়ঁড়ঃ;উল্লেখ্য, স্বেচ্ছাসেবক রা জানায় এ প্রকল্পের আওতায় শিক্ষার্থীরা সাবমারসিবল থেকে উত্তোলিত বিশুদ্ধ পানি, বিশুদ্ধ বরফ দ্বারা শীতলকরত বিনামূল্যে পূর্ব নির্ধারিত ভিন্ন স্পটে চাহিদা মাফিক সারা রমযান মাসব্যাপী সরবরাহ করে থাকে। আবার কখনো হঠাৎ করে ঠান্ডা শরবত নিয়ে বেরিয়ে যায় তারা৷ পানি নিতে আসা সকলে হঠাৎ শরবত পেয়ে আনন্দে আত্মহারা হয়ে ওঠে। আইডিয়া বিশুদ্ধ ঠান্ডা পানি প্রকল্পের সম্পূর্ণ আয়োজন আইডিয়া ই করে থাকে প্রতি বছর।পানি নিতে আসা জামাল বলেন, এলাকায় পানির লেয়ার অনেক নিচে৷ আবার ফ্রীজ ও বাসায় নেই।ফলে এই দাবদাহে সারাদিন রোজার পর বিশুদ্ধ পানি পাওয়া দুর্লভ আমাদের কাছে। কিন্তু আইডিয়া বিগত কয়েক বছর ধরে আমাদের সেই চিন্তা দূর করছে। আমরা অপেক্ষা করি ইফতারের আগে এইপানির জন্য।

এই বিভাগের আরোও খবর

Logo