যশোর শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে প্রথম ধাপের ভর্তি

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ২৯ জুন , ২০২৪ ১৪:২৩ আপডেট: ২৯ জুন , ২০২৪ ১৪:২৩ পিএম
যশোর শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে প্রথম ধাপের ভর্তি
বোর্ড সূত্র জানায়, ১২ মে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। একাদশে ভর্তির আবেদনের সময় নির্ধারণ করে দেয়া হয় ২৬ মে থেকে ১১ জুন পর্যন্ত। এসময়ে মধ্যে যশোর শিক্ষা বোর্ডের ২ লাখ ১৯ হাজার ৯৭২ আসনের বিপরীতে আবেদন করে ১ লাখ ৪২ হাজার ৪২৩ শিক্ষার্থী। ১২ ও ১৩ জুন আবেদন যাচাইবাছাই ও আপত্তি নিষ্পত্তি, একই সময় পুনঃনিরীক্ষার ফলাফল পরবর্তি আবেদন গ্রহণ করা হয়। ২৩ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হয়। সেই ফলাফলে যশোর শিক্ষা বোর্ডে ২ লাখ ১৯ হাজার ৯৭২ আসনের বিপরীতে সিলেকশন পেয়েছে পেয়েছে ১ লাখ ২৫ হাজার ৭১৭ শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান শাখায় ৪৩ হাজার ৮৩২ আসনের বিপরীতে আবেদন করে ২৩ হাজার ৯৮৩ শিক্ষার্থী।

যশোর শিক্ষা বোর্ডে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে প্রথম ধাপে ভর্তির জন্য সিলেকশন পেয়েছে ১ লাখ ২৫ হাজার ৭১৭ শিক্ষার্থী। তারপরও খালি রয়েছে ৯৪ হাজার ২৫৫ আসন। ভর্তির আবেদনের প্রকাশিত ফলাফলের মাধ্যমে এ তথ্য জানা গেছে।

বোর্ড সূত্র জানায়, ১২ মে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। একাদশে ভর্তির আবেদনের সময় নির্ধারণ করে দেয়া হয় ২৬ মে থেকে ১১ জুন পর্যন্ত। এসময়ে মধ্যে যশোর শিক্ষা বোর্ডের ২ লাখ ১৯ হাজার ৯৭২ আসনের বিপরীতে আবেদন করে ১ লাখ ৪২ হাজার ৪২৩ শিক্ষার্থী। ১২ ও ১৩ জুন  আবেদন যাচাইবাছাই ও আপত্তি নিষ্পত্তি, একই সময় পুনঃনিরীক্ষার ফলাফল পরবর্তি আবেদন গ্রহণ করা হয়।  ২৩ জুন  প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হয়। সেই ফলাফলে যশোর শিক্ষা বোর্ডে ২ লাখ ১৯ হাজার ৯৭২ আসনের বিপরীতে সিলেকশন পেয়েছে পেয়েছে ১ লাখ ২৫ হাজার ৭১৭ শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান শাখায় ৪৩ হাজার ৮৩২ আসনের বিপরীতে আবেদন করে ২৩ হাজার ৯৮৩ শিক্ষার্থী।

ভর্তির সিলেকশন পেয়েছে ২০ হাজার ৪৮৫ শিক্ষার্থী। মানবিক শাখায় ১ লাখ ২৭ হাজার ৯৯১ আসনের বিপরীতে আবেদন করে ১ লাখ ২ হাজার ৩৯৪ জন। ভর্তির সিলেকশন পেয়েছে ৯২ হাজার ৫৬০ শিক্ষার্থী। ব্যবসায়ী শিক্ষা শাখায় ৪৮ হাজার ১৪৮ আসনের বিপরীতে আবেদন করে ১৬ হাজার ৩৬ জন। ভর্তির সিলেকশন পেয়েছে ১২ হাজার ৬৭২ শিক্ষার্থী। ২৯ জুন রাত ৮টার পর্যন্ত শিক্ষার্থী নিশ্চায়ন  না করলে প্রথম পর্যায়ের   নির্বাচন এবং আবেদন বাতিল  হবে। তাকে পুনঃরায় ফিস  দিয়ে আবেদন করতে হবে। দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে  ৩০ জুন  থেকে ২ জুলাই রাত ৮ পর্যন্ত। ৪ জুলাই  পছন্দক্রম অনুযায়ী  ১ম মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে।  একই সময় ২য় আবেদনের ফলাফল প্রকাশ করা হবে। ৫ জুলাই থেকে ৮ জুলাই ৮টার পর্যন্ত শিক্ষার্থী নিশ্চায়ন  না করলে ২য়  পর্যায়ের   নির্বাচন এবং আবেদন বাতিল  হবে। তাকে পুনঃরায় ফিস  দিয়ে আবেদন করতে হবে। ৯ ও ১০ জুলাই তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে।

এই বিভাগের আরোও খবর

Logo