যশোর জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভা হাইওয়েতে নসমন করমিন চলাচল বন্ধে ব্যবস্থা

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ২২ এপ্রিল , ২০২৪ ০৯:২৫ আপডেট: ২২ এপ্রিল , ২০২৪ ০৯:২৫ এএম
যশোর জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভা হাইওয়েতে নসমন করমিন চলাচল বন্ধে ব্যবস্থা
যশোর জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভা রোববার কালেক্টরেট সভা কক্ষ অমিত্রাক্ষরে অনুষ্ঠিত হয়। সভায় পৌরসভার কোন প্রতিনিধি না থাকায় পৌরসভার উন্নয়নমূলক কর্মকান্ডের বিষয়ে কোন আলোচনা করতে পারে নি কমিটির সদস্যরা। শুধু এ সভা নয় এর আগে আইন শৃঙ্খলা কমিটির সভায় পৌরসভার প্রতিনিধি না থাকায় পৌর এলাকার জন্য নেয়া সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

যশোর জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভা রোববার কালেক্টরেট সভা কক্ষ অমিত্রাক্ষরে অনুষ্ঠিত হয়। সভায় পৌরসভার কোন প্রতিনিধি না  থাকায় পৌরসভার উন্নয়নমূলক কর্মকান্ডের বিষয়ে কোন আলোচনা করতে পারে নি কমিটির সদস্যরা। শুধু এ সভা নয় এর আগে আইন শৃঙ্খলা কমিটির সভায় পৌরসভার প্রতিনিধি না থাকায় পৌর এলাকার জন্য নেয়া সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

সভায় সভাপতির বক্তব্যে জেলা মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার বলেছেন কোন হাইওয়ে রোডে ইজিবাইন , নসিমন, থ্রি হুইলার চলবে না। যদি চলাচল করে তাহলে এ গুলোর বিরুদ্ধে ব্যব¯’া নিতে বিআর টিএ ও উপজেলা নির্বাহী কর্মকর্তারদের নির্দেশ দেন তিনি। তিনি আরো বলেন এসব অবৈধ যানের ািবরুদ্ধে অভিযান চলবে।  বর্ষাকলে ডেঙ্গু  বাড়তে পারে। এজন্য সবাইকে প্র¯‘ত থাকতে বলা হয়।  সেই সাথে নিজ নিজ আঙ্গিনা পরিষ্কার রাখতেও বলা হয়েছে। তিনি বলেন যশোরে অনেক নদী পুকুরে পানি নেই। এজন্য বেশি বেশি করে গাছ লাগাতে হবে। খালি জায়গা বা মালিকানা জায়গায় সরকারি উদ্যোগে গাছ লাগাতে হবে।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কমিটি আছাদুজ্জামান বলেন, জেলা পরিষদের নিজস্ব রাজস্ব তহবিল থেকে ১১ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়। এ টাকা যাতে ২০ কোটি টাকা করা যায় সেই চেষ্টা করা হবে। নড়াইল রোডে ৭৫ শতাংশ গাছ কাটা হয়েছে। সাগরদাড়িতে তিনতলা ভবন বিশিষ্ট ডাক বাংলো নির্মান কাজ সকরা হবে। আজ সোমবার একাজের উদ্বোধন করা হবে। মানুষের জীবনের ঝুঁকি কমাতে ঝিকরগাছা রোডে মরা গাছের ডাল অপসারণ করা হবে।

ডেপুটি সিভিল সার্জন ডাক্তার নাজমুস সাদিক বলেন, যশোরে জেলা কাগজপত্র বিহীন অনেক হাসপাতাল ও ক্লিনিকে অভিযান চালানো হয়েছে। তারা কাগজপত্র ঠিক করে এনে জমা দিয়েছে। তাপমাত্রার প্রধান সমস্যা হিট স্ট্রোক। শীরের ভেতরের তাপমাত্রা  ১০৪  এফ(ফারেনহাইটের উপরে) উঠলে ডিগ্রির হলে হিট স্ট্রোক হতে পারে। রোগী অজ্ঞান হয়ে যায় ও ব্রেনের কার্যাকারিনতা হারায়। অনেক সময় মৃত্যুও হয়। এগুলো হয় অতিরিক্ত রোডে কাজ করলে।  অতিরিক্ত রোদে কাজ করা যাবে না ।জনস্বা¯’্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জাহিদ পারভেজ বলেন .সদর ও আশে পাশের এলাকায় পানির লেয়ার ২৭ থেকে ৩৪ ফিটের বেশি নেমে গেছে। এতে করে হাতে চাপা টিউবওয়েলে পানি উঠছে না। জেলায় সাড়ে ১২ হাজার সাবমারসিবল ¯’াপন করা হয়েছে। ৪০ফিট পানির লেয়ার নামলে সাবমারসিবলে পানি উঠবে।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী গোলাম কিবরিয়া বলেন, যশোর খুলনা রোডে ওভার লোডের পরিবহন চলাচলের কারনে রাস্তার ক্ষতি হ”েছ। নওয়াপাড়ায় পরিবহনের ওয়েটিং মেশিন ¯’াপন করা হয়েছে। এলাকাবাসির বাধার কারনে সেটি চালু করা যায়নি। বেনাপোলে ¯’াপন করা হবে। সবার সাথে আলোচনা করে এটা করা হবে। মনিহার মুড়লী রোডে রাস্তার উপর পরিবহন থামিয়ে রেখে কাজ করার কারনে কাজের সমস্যা হ”েছ। রোডের ডিভাইডার গোল চত্বর কার হলে কাজ শেষ হবে। মনিহা

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী কর্মকর্তা পলাশ কুমার ব্যানার্জী বলেন. ভৈরবে পানি দুষন মুক্ত করার জন্য পরিবেশ অধিদপ্তর দীর্ঘদিন ধরে কাজ করছে। ভৈরব পার্কের ধারে রেলিং স্থাপন করা হবে ঝুঁকি কমাতে দরপত্র হয়েছে। আগামী মে মাসে কাজ শুরু করা হবে।

এলজিইডির নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, এলজিইডির অনেক গ্রামীন রাস্তা ৫০ থেকে ১০০ বছর মানুষ কাছ ব্যবহার করেছে। কোন সমস্যা হয়নি। কিন্তু পাকা করণের পর কিছু মানুষ এস দাবী করছে,তাদের জমির মধ্যে রাস্তা করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক ড, সুশান্ত কুমার তরফদার বলেন বোরো ধাণের লক্ষ্যমাত্রা পুরণ হয়েছে। লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৬০ হাজার হেক্টর জমি। ফলন হয়েছে ১ লাখ ৬০ হাজার ৭৮৫ হেক্টর জমিতে। এর মধ্যে আধুনিক জাত ব্রিধান-৫০, ২৫ হাজার ৩৯৪ হেক্টর, ব্রিধান-৬৩-২৩ হাজার ৩৩৮ হেক্টর, ব্রিধান-৮৮- ২ হাজার ৯৪৪ হেক্টর ব্রিধান-৮৯- ৪ হাজার ৮১৬ হেক্টর জমিতে হয়েছে।

সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি ফিরোজ কবীর, ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের  তত্ত¡বধায়ক ডাক্তার হারুন অর রশীদ, জেলা প্রাণী সম্পদ কর্মকতৃা ডাক্তার রাশেদুল হক সহ সকল বিভাগের কর্মকর্তা।

এই বিভাগের আরোও খবর

Logo