বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সংবাদ সম্মেলন

মোঃ রিয়াজুল করিম প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর , ২০২৩ ১৭:৪০ আপডেট: ২৬ সেপ্টেম্বর , ২০২৩ ১৭:৪০ পিএম
বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সংবাদ সম্মেলন
শিক্ষা ক্যাডারের স্লোগান “কৃত পেশাভিত্তিক মন্ত্রণালয় চাই”।

ক্যাডার কম্পজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন, স্কেল আপগ্রেডেশন ইত্যাদির জন্য দীর্ঘদিন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতৃবৃন্দ যথাযথ কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কিন্তু, উল্টো প্রশাসন ক্যাডার পরিচালিত সচিবালয় এ ব্যাপারে কোন পদক্ষেপ না নিয়েই, শিক্ষা ক্যাডারের শিডিউলভুক্ত প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের কয়েকশত পদ নিজেদের দখলে নেয়ার নতুন নিয়োগ বিধিমালা -২০২৩ জারি করেছে শিক্ষা ক্যাডারের সাথে কোন আলাপ আলোচনা ছাড়াই।

 এছাড়াও বৃহৎ ক্যাডারের জন্য ১২০০০ পদ সৃজন প্রস্তাবনা দীর্ঘ ৯ বছর ধরে ঝুলে থাকলেও আলোর মুখ দেখেনি। অন্যান্য ক্যাডারের পদোন্নতি ফিডার (৫ বছর) পূর্ণ হলেই পদোন্নতি দেয়া হয়। অথচ, শিক্ষা ক্যাডারের পদের অভাব দেখিয়ে পদোন্নতি দেয়া হয় না। যদিও পদোন্নতির শর্তে সেটা নেই। এ রকম অনেক সমস্যার সমাধান না করে ক্যাডারের সৌন্দর্য নষ্ট করা হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গঠনে জেলা এবং উপজেলায় সার্বিক শিক্ষা ব্যবস্থার তদারকির জন্য শিক্ষা ক্যাডারের নিজস্ব অফিস প্রয়োজন, অথচ এ ব্যপারে কোন উদ্যোগ নেই।

 এই সামগ্রিক বঞ্চনার বিরুদ্ধে আগামী ০২ অক্টোবর শিক্ষা ক্যাডার নিয়ন্ত্রিত সকল দফতর ও প্রতিষ্ঠান কর্মবিরতি পালন করা হবে। এর পরেও দাবি আদায় না হলে আগামী ১০-১২ অক্টোবর আবার কর্মবিরতি পালন করা হবে। শিক্ষা ক্যাডারের স্লোগান “কৃত পেশাভিত্তিক মন্ত্রণালয় চাই”।

এই বিভাগের আরোও খবর

Logo