কাঠালিয়ার আমরিবুনিয়ায় এইচকে বালিকা বিদ্যালয় সংলগ্ন খালে ভাঙা সেতু নিয়ে চরম ভোগান্তিতে এলাকাবাসী

মোঃ ফয়সাল আহম্মদ প্রকাশিত: ২৯ এপ্রিল , ২০২৪ ১১:০০ আপডেট: ২৯ এপ্রিল , ২০২৪ ১১:০০ এএম
কাঠালিয়ার আমরিবুনিয়ায় এইচকে বালিকা বিদ্যালয় সংলগ্ন খালে ভাঙা সেতু নিয়ে চরম ভোগান্তিতে এলাকাবাসী
সংস্কারের অভাবে চলোচলের অনুপযোগী হয়ে গেছে উপজেলার আমরিবুনিয়া গ্রামের এইচকে বালিকা বিদ্যালয় সংলগ্ন খালের ওপর সেতুটি।

সংস্কারের অভাবে চলোচলের অনুপযোগী হয়ে গেছে উপজেলার আমরিবুনিয়া গ্রামের এইচকে বালিকা বিদ্যালয় সংলগ্ন খালের ওপর সেতুটি।

ঝালকাঠির কাঠালিয়া উপজেলার আমরিবুনিয়া গ্রামে প্রায় ১২ বছর আগে নির্মিত সেতুর বেহালদশার কারণে ভোগান্তিতে পড়েছে শত শত পর্যটক ও শিক্ষার্থীসহ এলাকাবাসী।এক যুগ  সময় পেরিয়ে গেলেও জরাজীর্ণ সেতুটির সংস্কারের উদ্যোগ নেওয়া হয়নি। প্রতিদিন শত শত মানুষ ও বিভিন্ন ধরনের যানবাহন ঝুঁকি নিয়ে সেতুটি দিয়ে পার হচ্ছে। 

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার কাঠালিয়া সদর ইউনিয়নের আমরিবুনিয়া গ্রামের এইচকে বালিকা বিদ্যালয় সংলগ্ন খালের ওপর আনুমানিক ১২ বছর পূর্বে এই সেতু নির্মাণ করা হয়। সেতুটি নির্মাণের সাত-আট বছর পর থেকেই সেতুর উপরের অংশের ঢালাই ভেঙ্গে নিচে পড়ে যায়। স্থানীয়দের অভিযোগ, সেতুটি নির্মাণের সময় অপরিকল্পিতভাবে নির্মাণ করা হয়েছিল এবং ঢালাইতে পর্যাপ্ত সামগ্রী ব্যবহার করা হয়নি। তাই সেতুটির ঢালাই ভেঙ্গে ভেঙ্গে নিচে পড়ে যাচ্ছে এবং বর্তমানে বড় একটি অংশ ভেঙ্গে নিচে পড়ে গিয়ে রড বের হয়ে যায়। সেতুর বেশির ভাগ অংশ ধসে যাওয়ায় এখন মরণফাঁদে পরিণত হয়েছে। যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন এলাকাবাসী। 

আমরিবুনিয়া গ্রামের বাসিন্দা হেলাল মাস্টার জানান, সেতুটি সংস্কারের জন্য কর্তৃপক্ষের তেমন কোনো তৎপরতা দেখা যায়নি। প্রতিদিনই সেতু দিয়ে শত শতে পর্যটক মোটরসাইকেল, অটো, মাইক্রো সহ বিভিন্ন ধরনের যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করে। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। 

মোঃ সোহেল হোসেন তার পরিবার নিয়ে অটো রিক্সায় করে ছৈলারচর যাচ্ছেন। তিনি জানান এই সেতুর এমন অবস্থা জানলে এখানে আসতাম না। তাছাড়া রাস্তার অবস্থাও ভালো না, ধুলোবালুতে সব একাকার।  

স্থানীয় নির্মল জানান বলেন, প্রায় সময়ই থানার বিভিন্ন সরকারি কর্মকর্তারা এ ব্রিজের ভাঙ্গা অংশে স্থানীয়দের কাছ থেকে কাঠ  নিয়ে তা দিয়ে ছৈলার চরে যায়।  অথচ সেতুটি মেরামতের জন্য সংশ্লিষ্ট কারো  কোনো মাথাব্যথা নেই। কয়েক বছর যাবৎ শুনি সেতুটি মেরামত করা হবে, কিন্তু মেরামত কবে হবে তা কেউই বলতে পারে না।

স্থানীয় বাসিন্দারা সেতুটি দ্রুত মেরামতের দাবি জানিয়েছে। তা না হলে তারা মানববন্ধন ও ইউএনও বরাবর স্মারকলিপি প্রদান করবে বলে জানান।

এই বিভাগের আরোও খবর

Logo