যশোর জেলা তথ্য অফিসের আয়োজনে শার্শায় “এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি” অনুষ্ঠান

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ২৫ ডিসেম্বর , ২০২৩ ০৯:৪৫ আপডেট: ২৫ ডিসেম্বর , ২০২৩ ০৯:৪৫ এএম
যশোর জেলা তথ্য অফিসের আয়োজনে শার্শায় “এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি” অনুষ্ঠান
বীর মুক্তিযোদ্ধা জনাব নূর মোহাম্মাদ ১৯৫২ থেকে ১৯৭১ সাল পর্যন্ত মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ও মুক্তিযুদ্ধের সময় তাঁর জীবনে ঘটে যাওয়া কয়েকটা ঘটনার বর্ণনা করেন

যশোর জেলা তথ্য অফিসের আয়োজনে রবিবার সকালে শার্শা উপজেলার বুরুজবাগান উচ্চ বালিকা বিদ্যালয়ে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও চেতনায় উদ্ধুদ্ধকরণের লক্ষ্যে মুক্তিযোদ্ধাদের কন্ঠে “এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি” অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ( উপসচিব) জনাব মোঃ রফিকুল হাসান।

শার্শা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব মোঃ হাফিজুর রহমান চৌধুরী এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শার্শা উপজেলা নির্বাহী অফিসার জনাব নয়ন কুমার রাজবংশী। অনুষ্ঠানের শুরুতে ছাত্রীদের মাঝে মহান মুক্তিযুদ্ধ ও গণহত্যা সম্পর্কিত প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয় এবং সেই চলচ্চিত্র থেকে মুক্তিযুদ্ধের উপর ক্যুইজ প্রতিযোগিতা পরিচালনা করা হয় এবং পাঁচ জন বিজয়ী নির্বাচন করা হয়। ক্যুইজ প্রতিযোগিতা পরিচালনা করেন সহকারী তথ্য অফিসার জনাব এলিন সাঈদ-উর রহমান। এরপর আলোচনা ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বক্তব্য প্রদান অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির

প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে ০১ মিনিট নীরবতা পালন করা হয়। নীরবতা পালন শেষে স্বাগত বক্তব্য প্রদান করেন যশোার জেলা তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার জনাব মো: রেজাউল করিম। তিনি এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি অনুষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন।

প্রধান অতিথি জনাব মো: রফিকুল হাসান তাঁর বক্তব্যে বলেন, মহান মুক্তিযুদ্ধের জীবন্ত কিংবদন্তীদের মুখ থেকে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পেরে তিনি সম্মানিতবোধ করছেন। তিনি দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ হয়ে শিক্ষার্থীদের এগিয়ে যেতে বলেন। তিনি কন্যা সন্তানের গুরুত্ব, মাদকের কুফল ও  বাল্যবিবাহ রোধে ছাত্রীদেরকে সচেতন করেন।
 
শার্শা উপজেলা নির্বাহী অফিসার  নয়ন কুমার রাজবংশীর  সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার  মাহফুজুল হোসেন। জেলা শিশু বিষয়ক কর্মকর্তা  সাধন কুমার দাস, উলশী ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার  বীর মুক্তিযোদ্ধা জনাব বজলুর রহমান, শার্শা মুক্তিযুদ্ধ কমান্ডের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মাদ, শার্শা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার  হাফিজুর রহমান চৌধুরী, বুরুজবাগান উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক : মমিনুর রহমান।

বীর মুক্তিযোদ্ধা জনাব বজলুর রহমান ৭১ এর মুক্তিযুদ্ধের স্মৃতি তুলে ধরেন এবং যশোর জেলার বিভিন্ন জায়গায় পাকিস্তানি হানাদার বাহিনী ও রাজাকারদের অত্যাচার এবং নির্মমতার কথা তুলে ধরেন। বীর মুক্তিযোদ্ধা জনাব নূর মোহাম্মাদ ১৯৫২ থেকে ১৯৭১ সাল পর্যন্ত মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ও মুক্তিযুদ্ধের সময় তাঁর জীবনে ঘটে যাওয়া কয়েকটা ঘটনার বর্ণনা করেন।এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী তথ্য অফিসার জনাব এলিন সাঈদ-উর রহমান, বিদ্যালয় পরিচালনা পর্ষদ এর সদস্যবৃন্দ,  বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, অভিভাবকসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।
.
অনুষ্ঠানে শেষে প্রধান অতিথিসহ বীর মুক্তিযোদ্ধা ও সম্মানিত অতিথি দের জেলা তথ্য অফিস, যশোরের পক্ষ থেকে সম্মাননা স্মারক বই প্রদান করা হয়। এরপর কুইজে বিজয়ী ৫ জনের মাঝে পুরস্কার প্রদান করা হয়। বিজয়ীরা হলেন অষ্টম শ্রেণির মোহনা প্রভা, দশম শ্রেণির সোহাগী আক্তার, দশম শ্রেণির মুনিয়া খাতুন, দশম শ্রেণির তিশা খাতুন ও অষ্টম শ্রেণির তন্নী খাতুন।
অনুষ্ঠানে শার্শা বুরুজবাগান উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রায় চার শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরোও খবর

Logo