যশোর আইডিয়ার পক্ষ থেকে ইফতারি

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ১৬ মার্চ , ২০২৪ ০৯:৩৭ আপডেট: ১৬ মার্চ , ২০২৪ ০৯:৩৭ এএম
যশোর আইডিয়ার পক্ষ থেকে ইফতারি
যশোরে আইডিয়া ফ্রাইডে মিলের উদ্যোগে শুক্রবার রমজানের জন্য ইফতারির পূর্ব মুহূর্তে ভ্যানে করে তারা প্রায় ৩৫০ এর বেশি মানুষের কাছে পৌঁছে দিয়েছে খিচুড়ি, সবজি ও মাংস। আইডিয়ার স্বে”ছাসেবক রা নিজে হাতে রান্না করে তা পৌঁছে দেয় অনাহারে অভুক্ত থাকা শ্রমজীবী, ভিক্ষুক কিংবা অসহায় সুবিধাবঞ্চিত মানুষের কাছে। ইনাদের অনেকেই হয়তো জীবনে প্রথমবার এই পোলাউ-মাংশের স্বাদ পায়। আইডিয়া ফ্রাইডে মিল এর ১২৭ তম সপ্তাহ, আয়োজিত হলো তিনশ’ পঞ্চাশের অধিক মানুষের কাছে ভালো খাবার পৌঁছে দিয়ে।

যশোরে আইডিয়া ফ্রাইডে মিলের উদ্যোগে শুক্রবার রমজানের জন্য ইফতারির পূর্ব মুহূর্তে ভ্যানে করে তারা প্রায় ৩৫০ এর বেশি মানুষের কাছে পৌঁছে দিয়েছে খিচুড়ি, সবজি ও মাংস। আইডিয়ার স্বে”ছাসেবক রা নিজে হাতে রান্না করে তা পৌঁছে দেয় অনাহারে অভুক্ত থাকা শ্রমজীবী, ভিক্ষুক কিংবা অসহায় সুবিধাবঞ্চিত মানুষের কাছে। ইনাদের অনেকেই হয়তো জীবনে প্রথমবার এই পোলাউ-মাংশের স্বাদ পায়।  আইডিয়া ফ্রাইডে মিল এর ১২৭ তম সপ্তাহ, আয়োজিত হলো তিনশ’ পঞ্চাশের অধিক মানুষের কাছে ভালো খাবার পৌঁছে দিয়ে।

যশোরের খড়কীতে অবস্থিত স্বেচ্ছাসেবী সংগঠন আইডিয়া সমাজকল্যাণ সংস্থা, প্রতি জুমার দিন‘আইডিয়া ফ্রাইডে মিল’ নামক একটি প্রকল্প পরিচালনা করে। যার মাধ্যমে প্রতি শুক্রবার জুমার পরে স্বে”ছাসেবকরা নিজেদের রান্না করা পোলাউ-মাংস নিয়ে বেরিয়ে পরে রাস্তায় থাকা অনাহারী দের দেওয়ার উদ্দ্যেশ্যে। এর আগে নিজেরা রান্না করে, নিজেরা বিলি করে একাধারে ১২৬ টি শুক্রবার তারা পার করেছে। এর মধ্যে গত দুই বছর যাবৎ রমযান মাসে ফ্রাইডে মিল কে ফ্রাইডে ইফতারে রূপান্তর করা হয়। অর্থ্যাৎ, রমযানের শুক্রবার গুলো তে ইফতারের পূর্ব মুহূর্তে স্বে”ছাসেবক রা ভালো মানের খাবার পৌঁছে দেয় অভাবী দের কাছে, কখনো বা শ্রমজীবী দের সাথে নিয়ে উদযাপন করে ফ্রাইডে ইফতার। এরই ধারাবাহিকতায় এই শুক্রবার রমযানের জন্য ইফতারির পূর্ব মুহূর্তে ভ্যানে করে তারা প্রায় ৩৫০ এর বেশি মানুষের কাছে পৌঁছে দিয়েছে খিচুড়ি, সবজি ও মাংস। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা হামিদুল হক বলেন, “সেই ভালো কাজই ভালো, যা নিয়মিত করা হয়। তাই ১২৬ টি সপ্তাহ একাধারে পবিত্র জুমার দিন আইডিয়ার স্বে”ছাসেবক রা নিজে হাতে রান্না করে তা পৌঁছে দেয় অনাহারে অভুক্ত থাকা শ্রমজীবী, ভিক্ষুক কিংবা অসহায় সুবিধাবঞ্চিত মানুষের কাছে।

উনাদের অনেকেই হয়তো জীবনে প্রথমবার এই পোলাউ-মাংশের স্বাদ পায়। এবার রমযানেও তাই ইফতারের পূর্ব মুহূর্তে ভ্যানে করে ওরা স্বাস্থ্যকর সবজি খিচুড়ি পরিবেশন করছে প্রায় তিনশ’ পঞ্চাশ অধিক মানুষের কাছে। এর সাথে নানান সময় নানান সুহৃদ যুক্ত হয়েছেন। আমাদের ই”ছা কেয়ামত পর্যন্ত এই প্রকল্প চালু থাকুক।“ আইডিয়া ফ্রাইডে মিল এর সমন্বয়ক শাহারিয়ার ইয়াসমিন মীম জানান, “মূলত শিক্ষার্থীদের বিকল্প কর্মসংস্থান আইডিয়া পিঠা পার্ক এর লভ্যাংশের ৩৫শতাংশ এই সমাজসেবায় ব্যয় হয়। এছাড়াও নানান সময় নানান শুভাকাঙ্ক্ষী তাদের সন্তানের জন্মদিন কিংবা প্রিয়জনের মিলাদ এর টাকা এখানে দিয়ে যুক্ত হয়ে আসছেন। আর হামিদুল স্যার তো আছেন ই। এখন তো এমন হয়েছে, অনেক সুবিধাবঞ্চিত রাস্তার মানুষ শুক্রবারে এই আহারের অপেক্ষা করে। এবার রমযানে ইফতারের আগে তাই এর বহর বৃদ্ধির চেষ্টা করা হয়েছে।“এলাকাবাসীর একজন বলে, “প্রতিনিয়ত আইডিয়ার থেকে আমরা কোন না কোন সুযোগ পাই। তার মধ্যে রমযানে প্রতিদিন ইফতারের আগে ওরা হিমশীতল ঠান্ডা পানি ভ্যানের উপর ট্যাংকি তে করে আমাদের বিনামূল্যে দেয়, আবার শুক্রবারে এই সুস্বাদু খিচুড়ি অকস্মাৎ পেয়ে আমার পরিবার তো অনেক খুশি।“

এই বিভাগের আরোও খবর

Logo