যশোরে ১২ হাজার ৪০০ কৃষক পাবে পাটের বীজ

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ২১ মার্চ , ২০২৪ ০৭:৩৪ আপডেট: ২১ মার্চ , ২০২৪ ০৭:৩৪ এএম
যশোরে ১২ হাজার ৪০০ কৃষক পাবে পাটের বীজ
যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ১২ হাজার ৪০০ কৃষকের মাঝে পাটের বীজ বিতরণ করা হবে। এর মধ্যে সদর উপজেলা একহাজার কৃষকের মাঝে বিতরণ করা হবে ১০০০ কেজি পাটের বীজ।

যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ১২ হাজার ৪০০ কৃষকের মাঝে পাটের বীজ বিতরণ করা হবে। এর মধ্যে সদর উপজেলা একহাজার কৃষকের মাঝে বিতরণ করা হবে ১০০০ কেজি পাটের বীজ।

বুধবার দুপুরে সদর উপজেলা পরিষদ হল রুমে ২০২৩-২৪ অর্থবছরে খরিপ-১ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে পাট বীজ বিতরণেরর উদ্বোধন করা হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সুশান্ত কুমার তরফদার জানান,পাটকে সোনারী আঁশ ও প্রধান অর্থকারী ফসল বলা হয়। পাটের আবাদ বৃদ্ধির লক্ষে সরকারি ভাবে কৃষকদের মাঝে পাটের বীজ বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। কৃষকরা বিঘা  প্রতি ১ কেজি করে বীজ পাবেন।

জেলায় ১২ হাজার ৪০০ কৃষকের মধ্যে সদরে ১০০০ হাজার কৃষক পাবে ১০০০ কেজি বীজ, শার্শায় ২ হাজার ৬০০ কৃষক পাবে ২ হাজার ৬০০ কেজি, ঝিকরগাছায় ১ হাজার ৮০০ কৃষক পাবে ১ হাজার ৮০০ কেজি, চৌগাছায় ১০০০ কৃষক পাবে ১০০০ কেজি, বাঘারপাড়ায় ৯০০ কৃষক পাবে ৯০০ কেজি, মনিরামপুরে ২ হাজার ৬০০ কৃষক পাবে  ২ হাজার ৬০০ কেজি ও কেশবপুরে ২ হাজার ৩০০ কৃষক পাবে ২ হাজার ৩০০ কেজি বীজ। পর্যায়ক্রমে স্ব স্ব উপজেলা থেকে সেখানকার কৃষকদের মাঝে পাটের বীজ বিতরণ করা হবে বলে জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সুশান্ত কুমার তরফদার। সরকারের নির্দেশনা অনুযায়ী বীজ বিতরণের মাধ্যমে পাটের আবাদ বৃদ্ধি করা হবে।

সদর উপজেলার হল রুমে প্রধান অতিথি হিসেবে পাট বীজ বিতরণের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করেন সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী।

এসময় তিনি বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে স্বাধীন করে দারিদ্র ও ক্ষুধা মুক্তা দেশ গড়তে চেয়েছিলেন। কিš‘ স্বাধীনতার পরাজিত শক্তি তাকে স্বপরিবারে হত্যা করায় স্বপ্ন বাস্তবায়ন হয়নি। তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংরাদেশ উন্নয়নশীল দেশে পরিণত করেছেন। দেশেকে অর্থনৈতিক ভাবে সাবলম্বী করতে পাটের আবাদ বৃদ্ধি গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। কারন কৃষি বিপ্লবই দেশকে অনেক দুর পর্যন্ত এগিয়ে নিয়ে যেতে পারবে। এজন্য সরকারি ভাবে ভূর্তকি দিয়ে কৃষকদের মাঝে সরঞ্জাম বিতরণ করা হয়েছে। এসব কাজ বাস্তবায়ন হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে।

সদর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মাহমুদুল হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী।

অনুষ্ঠান পরিচালনা করে সদর উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার একরামুল হোসেন। তিনি জানান উদ্বোধনী দিনে সদরের ৫০ জন কৃষকদের মাঝে বীজ বিতরণ করা হয়েছে। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে সব কৃষকদের মাঝে বীজ বিতরণ করা হবে।

এই বিভাগের আরোও খবর

Logo