যশোরে অপরাধ দমনে পুলিশি অভিযান জোরদার করার প্রস্তাব

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ১১ মার্চ , ২০২৪ ১৬:৫৬ আপডেট: ১১ মার্চ , ২০২৪ ১৬:৫৬ পিএম
যশোরে অপরাধ দমনে পুলিশি অভিযান জোরদার করার প্রস্তাব
জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে যশোরে ধর্ষন, খুন, অস্ত্র মামলা ও চোরাচালানসহ বিভিন্ন অপরাধ মুলক কর্মকান্ড ছিল বেশি। যশোর জেলা প্রশাসনের উদ্যোগ কালেক্টরে সভা কক্ষ অমিত্রাক্ষরে অনুষ্ঠিত জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদারের উপস্থাপন করা জরিপে এ তথ্য জানা গেছে।

জানুয়ারি মাসের  তুলনায় ফেব্রুয়ারি মাসে যশোরে ধর্ষন, খুন, অস্ত্র মামলা ও চোরাচালানসহ বিভিন্ন অপরাধ মুলক কর্মকান্ড ছিল বেশি। যশোর জেলা প্রশাসনের উদ্যোগ কালেক্টরে সভা কক্ষ অমিত্রাক্ষরে অনুষ্ঠিত জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদারের উপস্থাপন করা জরিপে এ তথ্য জানা গেছে।

তাতে উল্ল্যেখ ছিল জানুয়ারি মাসে ধর্ষন ১, খুন -৬, মাদক দ্রব্য মামলা  ১১৫, অস্ত্র মামলা ২, চোরাচালান-৩টি , অপহরণ-৪টি সংঘটিত হয়েছিল। ফেব্রুয়ারি মাসে ধর্ষন ৪, খুন -৭, মাদক দ্রব্য ১৭১, অস্ত্র মামলা ৫, চোরাচালান-৪টি মামলা, অপহরণ ৬ টি সংঘটিত হয়। তাই এ সভা থেকে পুলিশের  তৎপরতা জোরদারের প্রস্তাব রাখা হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের সভাপতিত্বে অতিরিক্ত পুলি সুপার ক্রাইম ও অ্যাপস বেলাল হোসাইন বলেন খুন ও অপরাধ বেড়ে যাওয়া যশোরে বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে। অনেক অপরাধীদের আটক করে মামলা দিয়ে জেলখানায় পাঠানো হয়েছে। তাদের অনেকইে জামিনের বের হয়ে অপরাধ সংঘটিত করছে ।  তবে অপরাধ দমনের পুলিশ সময় কঠোর ভুমিকা পালন করবে।

জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার বলেছেন, হাসপাতালের সামনেও দড়াটানায়  উচ্ছেদ করলে হবে না। অবৈধ দখলদারের জরিমানা করতে হবে। সেই সাথে ক্লিনিকের সামনে রাস্তার উপর যাতে গাড়ি থামিয়ে না রাখে, সেটা নিশি্চত করার বিষয়ে ডেপুটি সিভিল সার্জনের দৃষ্টি আকর্ষন করা হয়।

ডেপুটি সিভিল সার্জন ডাক্তার নাজমুস সাদিক বলেন যশোরের অধিকাংশ ক্লিনিকের পার্কিং না থাকায় এ সমস্যার সৃষ্টি হচ্ছে। হাসপাতাল মোড়ে ইজিবাইক যাত্রী উঠানো নামানোর কারনেই যানজট সৃষ্টি হচ্ছে।

জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহদিুল ইসলাম মিলন বলেন, কিশোর গ্যাং খুন করছে। এটা দমন করতে পারলে খুন কমবে। এজন্য পুলিশি অভিযান অব্যাহত থাকুক। বরং আরো জোরদার করা হোক। ঘোপ সেন্ট্রাল রোডে রাস্তার নিকটেই হাসপাতাল, ক্লিনিক নির্মান করা হয়েছে। রাস্তার উপর গাড়ি থামিয়ে রোগী উঠানো ও নামানোর কারনেই যানজট হচ্চে।

প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন জানান, পুলিশ অপরাধ দমনে কাজ করছে। অনেক চোরাই মোবাইল উদ্ধার করেছে। কিন্তু খুন থামছে না।

যশোর পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা হায়দার গনী খান পলাশ জানান, রাস্তার মোড়ে মোড়ে হোটেলে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বিক্রি করছে। যা খেলে মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে। এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিৎ।

রাইটস যশোরের  নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন কিশোর গ্যাংয়ের আশ্রয় ও প্রশয দাতাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া উচিৎ।জেলা কৃষি বিপণন কর্মকর্তা রবিউল ইসলাম বলেন বাজারে সবজির দাম কম আছে। স্থিতিশীলআছে অফন্যান্য পণ্যের দাম। আর কয়েক দিন পর বাজারে নতুন পেঁয়াজ উঠলে দাম কমে যাবে।

মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিচালক আসলাম হোসেন বলেন, ফেব্রæয়ারি মাসে ১২৩টি অভিযান পরিচালনা করা হয়। দায়ের করা হয় ৪১টি মামলা। এর মধ্যে নিয়মিত ১৬ ও মোবাইল কোটের মাধ্যমে ২৫ মামলা। কোতয়ালী থানায় ৫৪ অভিযানে করে ২৬ মামলা। নিয়মিত ৭ ও মোবাইল কোটের মাধ্যমে ১৯ মামলা হয়েছে চৌগাছায় ৯ অভিযানে ৩ মামলা। নিয়মিত২ ও মোবাইল কোটের মাধ্যমে ১ মামলা। শার্শায় ১৫ অভিয়ানে ৩ মামলা। নিয়মিত ২ ও মোবাইল কোটের মাধ্যমে ১ মামলা। বেনাপোল পোর্ট থানায়  ৩৫ অভিযানে ৫ মামলা হয়েছে। নিয়মিত ৪ও মোবাইল কোটের মাধ্যমে ১ মামলা। বাঘাড়রপাড়ায়  ৭ অভিযানে ৩ মামলা। নিয়মিত ১৬ ও মোবাইল কোটের মাধ্যমে ২৫ মামলা। নিয়মিত ১ও মোবাইল কোটের মাধ্যমে ২ মামলা। মনিরাম পুরে  ৩ অভিয়ানে ১ মামলা হয়েছে।

এসময় বিভিন্ন কর্মকর্তা উপ¯ি’ত ছিলেন। সভা পরিচালনার বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদার বলেন মোবাইল কোট পরিচালনা করে ক্লিনিকসহ বিভিন্ন প্রতি ১৫ লাখ৬৪ হাজার ৫শ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এই বিভাগের আরোও খবর

Logo