মহান বিজয় দিবসে যশোর আইডিয়া যুব উন্নয়ন কেন্দ্র আয়োজন করা হয়

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ১৭ ডিসেম্বর , ২০২৩ ০৭:৪০ আপডেট: ১৭ ডিসেম্বর , ২০২৩ ০৭:৪০ এএম
মহান বিজয় দিবসে যশোর  আইডিয়া যুব উন্নয়ন কেন্দ্র আয়োজন করা হয়
অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব একরামুদ দ্দৌলা বলেন, "মুক্তিযুদ্ধ কোন একদিন বা এক প্রজন্মের গাঁথা নয়; বরং এ বাঙালি জাতির অতীত, বর্তমান ও ভবিষ্যতের সব সময়ের গৌরবগাঁথা। পাঠ্যপুস্তকে আমরা যা পড়েছি বা যে ইতিহাস শুনেছি তা নিঃসন্দেহে হৃদয়বিদারক

মহান বিজয় দিবস উপলক্ষে, ১৬ ডিসেম্বর শনিবার বিকেলে যশোরস্থ  আইডিয়া যুব উন্নয়ন কেন্দ্র আয়োজন করা হয়-"তরুণ প্রজন্মের উপলব্ধিতে কথা-৭১" শিরোনামে ভিন্নধর্মী এক অনুষ্ঠান। 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ৮ নম্বর সেক্টর এর বীর মুক্তিযোদ্ধা দৈনিক কল্যান পত্রিকার সম্পাদক  একরামুদ দ্দৌলা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইডিয়া যুব উন্নয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও  সরকারি মাইকেল মধুসূদন কলেজের  সহকারী অধ্যাপক হামিদুল হক। অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিলো বইয়ের পাতায় পড়ে আসা মুক্তিযুদ্ধকালীন ইতিহাসের বাইরে যেয়ে, নিজেদের আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা মুক্তিযুদ্ধের গল্পগুলো কে তুলে আনা। আইডিয়া যুব উন্নয়ন কেন্দ্রের অধীনে পরিচালিত হওয়া 'ইন্টার্নিশিপ অন সফট স্কিল ডেভেলপমেন্ট এন্ড কাস্টমার ম্যানেজমেন্ট' কোর্সের ১ম ব্যাচের শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠিত হয় এই আয়োজন। 

অনুষ্ঠানে শিক্ষার্থীরা মূলত তাদের এলাকায় অথবা নিজেদের আত্মীয়ের মধ্যে যাঁরা মুক্তিযুদ্ধ করে ছিলেন এবং মুক্তিযুদ্ধে শহীদ হয়েছিলেন কিংবা বীরাঙ্গনা উপাধি পেয়েছিলেন- তাঁদের বাস্তব ঘটনা তুলে আনে। "কথা-৭১" শিরোনামে এই অংশে ইন্টার্নশিপ শিক্ষার্থীদের মধ্যে থেকে ১৯৭১-এর বাস্তব গল্প তুলে আনে বিধান প্রামাণিক বলেন ঝিনাইদহ জেলার খালিশপুর গ্রামে মুক্তিযোদ্ধা অনিল রায়ের, সানজিদা শুভেচ্ছা বলেন মহেশপুর থানার যাদবপুর গ্রামের শহীদ মুক্তিযোদ্ধা ইমদাদ জাহিদের আপন বোনের বীরাঙ্গনা হয়ে ওঠার গল্প ও নাফিজ ইমতিয়াজ গল্প বলে যশোরের বাঘারপাড়া উপজেলার নলডাাঙার গ্রামের বীর মুক্তিযোদ্ধা আফসার আলীর শহীদ হওয়ার দিনের।

অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব একরামুদ দ্দৌলা বলেন, "মুক্তিযুদ্ধ কোন একদিন বা এক প্রজন্মের গাঁথা নয়; বরং এ বাঙালি জাতির অতীত, বর্তমান ও ভবিষ্যতের সব সময়ের গৌরবগাঁথা। পাঠ্যপুস্তকে আমরা যা পড়েছি বা যে ইতিহাস শুনেছি তা নিঃসন্দেহে হৃদয়বিদারক; কিন্তু আজ এই শিক্ষার্থীরা নিজেরা খুঁজে যে কাহীনি তুলে আনলো তা আরো বেশি নাড়া দিবে। এমন সহস্র কাহীনি প্রতি পরিবারের জীবনেই ঘটেছিলো, আমরা যদি আইডিয়ার মতো চিন্তা করে এই ঘটনা গুলো কে সামনে আনতে।পারি, তাহলে পরবর্তী প্রজন্মের জন্যও এগুলো সংরক্ষিত করা সম্ভব হবে। আইডিয়ার এই মহতী উদ্যোগ কে সাধুবাদ জানাই।"

অনুষ্ঠানের সভাপতি জনাব হামিদুল হক বলেন, "কথা-৭১ মূলত ১৯৭১ সালে ঘটে যাওয়া বাস্তব কাহিনীকে তুলে নিয়ে আসারই এক অভিনব প্রয়াস। শিক্ষার্থীরা চেষ্টা করেছে তাদের পরিবারে ও আশেপাশে ৭১-সালে ঘটে যাওয়া কাহিনী কে তুলে আনতে। এর মধ্যে দিয়ে বর্তমান প্রজন্ম নিজেরায় যেমন মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হচ্ছে, পাশাপাশি পরবর্তী প্রজন্মের জন্য সংরক্ষণ হচ্ছে আরো অজানা কাহিনি। এই আত্মত্যাগ, নির্যাতন এর গল্পগুলো শুধু কাহিনী নয়, বাঙালি জাতির গর্ব, অহংকার। তাই কাহিনী কে সংরক্ষণ এর চেষ্টা করতেই এই আয়োজন।"

আইডিয়া ইন্টার্নশিপ ১ম ব্যাচের শিক্ষার্থী আকাশ ইসলাম বলেন, "আজকের দিনের অনুভূতি সত্যিই আলাদা। বিজয়ের দিন যেমন গর্বের, তেমনি এই অনুষ্ঠান-কে আমরা আয়োজন করেছি এটিও আনন্দের। অনেক ভালো লাগছে।" আরেক শিক্ষার্থী উষা খাতুন বলেন, "সব সময় বিজয় দিবস কে কেন্দ্র করে শুনেছি পাঠ্য বইয়ের অথবা ইতিহাসের পাতায় থাকা গল্পগুলো। কিন্তু আজকের দিন ভিন্ন, কারণ আজ আমাদের পরিচিত পরিবারে ঘটে যাওয়া অজানা কাহিনীই শুনছি, যা মুক্তিযুদ্ধের সময়কার কথামালা।"

আইডিয়া যুব উন্নয়ন কেন্দ্রের সভাপতি তানজিয়া জাহান বলেন, "বিজয়ের মাস আমাদের জন্য আবেগের, আমাদের জন্য আনন্দের। তবে কীভাবে উদযাপন করলে তা পরবর্তী প্রজন্ম মনে রাখবে এটিই ভাবার বিষয়। এই মাহাত্ম্যকথা যেন প্রত্যেক বাঙালির ঘরে ঘরে আজকের দিনে বলা হয়, এই আমাদের কাম্য।" আইডিয়া ইন্টার্নশিপ অন সফট স্কিল ডেভেলপমেন্ট এর সমন্বয়ক মিতালি বালা বলেন, "এটি চমৎকার অনুভূতি। আইডিয়া সবসময় ভিন্ন কিছু আয়োজনের চেষ্টা করে, এবারো তাই। তবে এবারের আয়োজন করেছে আইডিয়ার সবচেয়ে ছোট মানুষেরা। ইন্টার্নশিপ ব্যাচের শিক্ষার্থীদের প্রোগ্রাম ম্যানেজমেন্টের উপর সেশন নেওয়া হয়েছিলো এবং তার ই প্র‍্যাক্টিকাল টাস্ক হিসেবে এই অনুষ্ঠান ওরা আয়োজন করছে।"

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, আইডিয়া সমাজকল্যাণ সংস্থার সভাপতি সোমা খান, সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস, আইডিয়া স্পোকেন এর সমন্বয়ক নাবিলা সুলতানা, উইনির সিইও মল্লিকা আফরোজ সহ আইডিয়ার সকল স্বেচ্ছাসেবক বৃন্দ।

এই বিভাগের আরোও খবর

Logo