ঠাকুরগাঁওয়ে ৩ দিন ব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ শুরু

মোঃ শফিকুল ইসলাম দুলাল প্রকাশিত: ২৭ আগস্ট , ২০২৩ ১৬:৪৬ আপডেট: ২৭ আগস্ট , ২০২৩ ১৬:৪৬ পিএম
ঠাকুরগাঁওয়ে ৩ দিন ব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ শুরু
প্রশিক্ষণ কর্মশালায় জেলার মোট ৩৫জন সংবাদকর্মী অংশ নেন।

ঠাকুরগাঁওয়ে জেলার সাংবাদিকদের জন্য ৩ দিন ব্যাপী “সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ” শুরু হয়। ২৬ আগস্ট গত শনিবার জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সভা কক্ষে এ প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রশিক্ষণের রিসোর্সপার্সন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, সাধারণ সম্পাদক লুৎফর রহমান মিঠু, পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম প্রমুখ। প্রশিক্ষণ কর্মশালায় জেলার মোট ৩৫জন সংবাদকর্মী অংশ নেন।

উদ্বোধনী দিনে সংবাদের ধারনা, সংবাদ সূচনা (ত্বাত্তিক), (ব্যবহারিক), বিভিন্ন ধরনের রিপোর্টিং, রিপোর্ট লেখার কৌশল, সংবাদের সূত্র-উৎস ও সোর্সের সাথে সু-সর্ম্পকের ধারনা প্রদান করা হয়। দ্বিতীয় দিন রবিবার গণমাধ্যমে শব্দ ও ভাষার প্রয়োগ, ফিচার (ত্বাত্তিক/ব্যবহারিক), সাক্ষাতকার গ্রহনের কৌশল, সাংবাদিকতার নৈতিকতা ও নীতিমালা এবং তৃতীয় দিন সোমবার অনুসন্ধান রিপোর্টিং এর ধারণা,অপরাধমূলক অনুসন্ধানমূলক রিপোর্টিং, এ জাতীয় রিপোর্ট তৈরীতে প্রতিবন্ধকতা (কেইস ষ্টাডি) এবং সাক্ষাতকার গ্রহণের কৌশল,

সাংবাদিকদের গুনাবলী, করনীয় ও বর্জনীয়, জেন্ডারস সংবেদনশীল প্রতিবেদন তৈরি, সাংবাদিকতার ইতিহাস ও একাল-সেকাল বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। তৃতীয় দিনে রিসোর্সপার্সন থাকবেন বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক ও নিউইয়র্ক টাইমের স্টিংগার জুলফিকার আলি মাণিক, পিআইবির পরিচালক (অ. ও প্র) শেখ মজলিশ ফুয়াদ। শেষদিনে অংশগ্রহনকারী সাংবাদিকদের মাঝে সনদপত্র বিতরণের মাধ্যমে প্রশিক্ষণের সমাপ্তি হবে।

এই বিভাগের আরোও খবর

Logo