জাতিকে সুশিক্ষিত হিসেবে গড়ে তুলতে চিন্তায় সুশিক্ষার বীজ বপন করে দিতে হবে ........সিআইপি মোতাহার হোসেন পাটওয়ারী

জাকির হোসেন সৈকত প্রকাশিত: ১৯ মে , ২০২৪ ০৯:৩৭ আপডেট: ১৯ মে , ২০২৪ ০৯:৩৭ এএম
জাতিকে সুশিক্ষিত হিসেবে গড়ে তুলতে চিন্তায় সুশিক্ষার বীজ বপন করে দিতে হবে ........সিআইপি মোতাহার হোসেন পাটওয়ারী
জাতিকে সুশিক্ষিত হিসেবে গড়ে তুলতে সুশিক্ষার বীজ বপন করে দিতে হবে।‘যদি তুমি স্বল্পতম সময়ে ফল লাভ করতে চাও, তাহলে মৌসুসী ফসলের চাষ করো; তবে তুমি ফসল পাবে একবার মাত্র, আর যদি তুমি দশ বছর ধরে ফল পেতে চাও, তাহলে চাষ করো ফলদার বৃক্ষের। আর তুমি যদি শতাব্দীকাল ধরে ফল পেতে চাও তাহলে মানুষের চাষ কর।’ এখানে মানুষের চাষ বলতে মানুষের পরিচর্যার কথা বলা হয়েছে।

জাতিকে সুশিক্ষিত হিসেবে গড়ে তুলতে সুশিক্ষার বীজ বপন করে দিতে হবে।‘যদি তুমি স্বল্পতম সময়ে ফল লাভ করতে চাও, তাহলে মৌসুসী ফসলের চাষ করো; তবে তুমি ফসল পাবে একবার মাত্র, আর যদি তুমি দশ বছর ধরে ফল পেতে চাও, তাহলে চাষ করো ফলদার বৃক্ষের। আর তুমি যদি শতাব্দীকাল ধরে ফল পেতে চাও তাহলে মানুষের চাষ কর।’ এখানে মানুষের চাষ বলতে মানুষের পরিচর্যার কথা বলা হয়েছে।

একটি সুন্দর সমাজ বির্নিমানের জন্য, একটি সভ্য, উন্নত,মার্জিত জাতি গঠনের পূর্ব শর্ত হলো সে জাতিকে সুশিক্ষিত হিসেবে গড়ে উঠতে হবে। তখন সে জাতির মননে- লালনে- চিন্তায় সুশিক্ষার বীজ বপন করে দিতে হবে। এর বিকল্প নেই। আর সেই কাজটি আড়াই দশক ধরে করে যাচ্ছে আম্বিয়া- ইউনুছ ফাউন্ডেশন। আম্বিয়া- ইউনুছ ফাউন্ডেশনের শুরু থেকে ফরিদগঞ্জ উপজেলায় শিক্ষা বিস্তারে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

শুধু শিক্ষাখাতেই নয় স্বাস্থ্য, সামাজিক এবং খেলাধুলা নিয়েও প্রতিষ্ঠানটি কাজ করে যাচে্ছ। আপনাদের সহযোগিতা নিয়ে, আপনাদেরকে পাশে রেখে আরো সুন্দর সুন্দর কাজ করে যাবো ইনশাআল্লাহ।’ ইসলামী সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার প্রদান পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উক্ত কথা গুলো বলেন আম্বিয়া- ইউনুছ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি সিআইপি মোতাহার হোসেন পাটওয়ারী। এ সময় তিনি আরো বলেন-‘শুধু ইসলামী সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতাই নয়, অন্যান্য প্রতিযোগিতাও হবে যদি সবাই চায়। যেমন বই পড়া

এই বিভাগের আরোও খবর

Logo