আদমদীঘিতে ক্ষুরা রোগে মারা যাচ্ছে গরু

মোঃ এরশাদ আলী প্রকাশিত: ৩ জুলাই , ২০২৪ ১৪:৩২ আপডেট: ৩ জুলাই , ২০২৪ ১৪:৩২ পিএম
আদমদীঘিতে ক্ষুরা রোগে মারা যাচ্ছে গরু
মাত্র এক সপ্তাহের ব্যাবধানে উপজেলার সান্তাহার ইউপির দমদমা গ্রামে এই রোগে আক্রান্ত হয়ে প্রায় ২৫টির মতো গরু মারা গেছে বলে অভিযোগ করেছেন খামারি ও কৃষকরা। এছাড়া অসুস্থ হয়ে পড়েছে এলাকার বেশিরভাগ গবাদি পশু। দমদমা এগ্রো ফার্মের স্বত্বাধিকারী হাসান বলেন, তার খামারে পালিত ১২ টি গরুর মধ্যে কোরবানির ইদে ৯ টি গরু বিক্রি করেছিলেন।

হঠাৎ বগুড়ার আদমদীঘিতে ছড়িয়ে পড়তে শুরু করেছে গরুর ক্ষুরা রোগ।

মাত্র এক সপ্তাহের ব্যাবধানে উপজেলার সান্তাহার ইউপির দমদমা গ্রামে এই রোগে আক্রান্ত হয়ে প্রায় ২৫টির মতো গরু মারা গেছে বলে অভিযোগ করেছেন খামারি ও কৃষকরা। এছাড়া অসুস্থ  হয়ে পড়েছে এলাকার বেশিরভাগ গবাদি পশু। দমদমা এগ্রো ফার্মের স্বত্বাধিকারী হাসান বলেন, তার খামারে পালিত ১২ টি গরুর মধ্যে কোরবানির ইদে ৯ টি গরু বিক্রি করেছিলেন।

বাঁকি তিনটির মধ্যে হলস্টিন ফ্রিজিয়ান জাতের (১২০০ কেজি ওজন) গরুটি হঠাৎ ক্ষুরারোগে আক্রান্ত হয়ে রবিবার সকালে মারা যায়। এতে তিনি সাড়ে ৪ লাখ টাকা ক্ষতির মুখে পড়েছেন। ওই গ্রামের বাসিন্দা গোলাম কিবরিয়া জানান, এক সপ্তাহের ব্যবধানে গ্রামে প্রায় ২৫-৩০ টি গরু মারা গেছে। একটি পাড়াতেই ১৫-২০টি গরু মারা গেছে। অসংখ্য গরু আক্রান্ত হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে উপজেলা প্রাণীসম্পদ দপ্তর থেকে কোনো কর্মকর্তা বা কর্মচারীরকে পরামর্শ দেওয়ার জন্য আসতে দেখা যাচেছনা। ফলে খামারী ও কৃষকরা তাদের গরু নিয়ে হতাশায় ভুগছেন।উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার আমিরুল ইসলাম বলেন, গ্রামজুড়ে গরুর রোগ ছড়িয়ে পড়ার খবর পেয়ে রবিবার সকালে ওই গ্রামে গেছিলাম।

ওই গ্রামের যেসব গরু মারা গেছে সেগুলো ক্ষুরা রোগে আক্রান্ত ছিলো। এজন্য অন্য যেসব গরু আক্রান্ত হয়েছে প্রত্যেক খামারির বাড়িতে গিয়ে পরামর্শ দেওয়া হয়েছে। খামারি হাসানের গরু গুরুতর অসুস্থ ছিলো না। হঠাৎ মারা গেছে। এই রোগ থেকে প্রতিকার পেতে আগে থেকে টিকা দিতে হবে। তা না হলে ক্ষুরা রোগে আক্রান্ত গরুকে ওষুধ ও ভ্যাকসিন দেওয়ার পরেও বাঁচানো সম্ভব হয় না। তারপরও এসব বিষয় জেলা প্রাণিসম্পদ দপ্তরে জানানো হয়েছে। সম্ভবত সেখান থেকে একটি টিম এসে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

এই বিভাগের আরোও খবর

Logo