৭ নবজাতক হত্যায় নার্স

ওবায়দুল হক প্রকাশিত: ১৯ আগস্ট , ২০২৩ ১৮:১৭ আপডেট: ১৯ আগস্ট , ২০২৩ ১২:১৮ পিএম
৭ নবজাতক হত্যায় নার্স
গত বছর অক্টোবরে তাঁর বিচার কার্যক্রম শুরু হয়। সিপিসি লুসির শিশুহত্যার প্রমাণ হাজির করে।

সম্প্রতি আলোচিত যুক্তরাজ্যের নবজাতক হত্যাকারী নার্সকে ধরিয়ে দিতে সাহায্য করেছেন যুক্তরাজ্যে ভারতীয় বংশোদ্ভূত এক চিকিৎসক। তিনিসহ আরও কয়েকজন মিলে ওই নার্সের ৭টি নবজাতক হত্যার বিষয়ে সতর্ক করতে এবং তাঁকে দোষী সাব্যস্ত করতে সাহায্য করেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে বলা হয়েছে, ড. রবি জয়ারাম ইংল্যান্ডের উত্তরাঞ্চলের চেস্টারে কাউন্টেস অব চেস্টার হাসপাতালে কনসালট্যান্ট ও শিশু বিশেষজ্ঞ হিসেবে কর্মরত। তিনি বলেন, ‘সাবেক সহকর্মী লুসি লেটবি সম্পর্কে তাঁর সতর্কবার্তা শুনলে ও পুলিশ আগে সচেতন হলে কয়েকটি নবজাতকের প্রাণ বাঁচানো যেত।’ সাতটি নবজাতককে হত্যা ও ছয়টিকে হত্যাচেষ্টার ঘটনায় নার্স লেটবিকে (৩৩) ম্যানচেস্টার ক্রাউন আদালত দোষী সাব্যস্ত করেছে। আগামী সোমবার একই আদালতে তাঁর দণ্ড ঘোষণা করা হবে। আদালতের রায় ঘোষণার পর ড. জয়ারাম এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, ‘আমি বিশ্বাস করি, সেখানকার চার–পাঁচটি নবজাতক এখন স্কুলে যেতে পারত।’ ওই চ্যানেলকে তিনি বলেন, ২০১৫ সালের জুনে ৩টি নবজাতক মৃত্যুর পর থেকেই চিকিৎসকেরা চিন্তিত হয়ে পড়েন।

নবজাতক মৃত্যুর সংখ্যা বাড়তে শুরু করলে লুসি সম্পর্কে সতর্ক করতে তিনিসহ অন্য জ্যেষ্ঠ চিকিৎসকেরা হাসপাতালের নির্বাহীদের সঙ্গে বেশ কয়েকবার আলোচনা করেন। ২০১৭ সালের এপ্রিলে জাতীয় স্বাস্থ্য সেবার ট্রাস্ট চিকিৎসকদের পুলিশের সঙ্গে দেখা করার অনুমতি দেয়। ড. জয়ারাম বলেন, ‘পুলিশ ১০ মিনিটের মতো আমাদের কথা শুনেই বুঝতে পারে, এটি তাদের তদন্ত করার মতো বিষয়।’ এর কিছুদিন পরই তদন্ত শুরু হয়, যার জেরে লুসিকে গ্রেপ্তার করা হয়। যুক্তরাজ্যের ক্রাউন প্রসিকিউশন সার্ভিস (সিপিএস) আদালতকে বলে, ২০১৫ ও ২০১৬ সালের মধ্যে লুসি বেশ কয়েকটি কৌশল ব্যবহার করে মোট ১৩টি নবজাতকের ক্ষতি করে। তখন তিনি কাউন্টেস অব চেস্টার হাসপাতালে নবজাতক ওয়ার্ডে কাজ করতেন।

গত বছর অক্টোবরে তাঁর বিচার কার্যক্রম শুরু হয়। সিপিসি লুসির শিশুহত্যার প্রমাণ হাজির করে। তিনি ইচ্ছাকৃতভাবে নবজাতকদের শরীরে ইনজেকশনের মাধ্যমে বাতাস ঢুকিয়ে দিতেন এবং জোর করে অন্যের দুধ পান করানো ছাড়াও দুই নবজাতকের শরীরে ইনসুলিনের মাধ্যমে বিষ প্রয়োগ করেছিলেন। সিনিয়র ক্রাউন প্রসিকিউটর প্যাস্কেল জোনস বলেছেন, ‘লুসি এমন এক পরিবেশে নবজাতকদের ক্ষতি করেছেন যেখানে তাদের নিরাপদ থাকার কথা। তাঁর আক্রমণগুলো সম্পূর্ণ বিশ্বাসঘাতকতা।  ২০১৮ সালে লুসিকে প্রথম গ্রেপ্তার করা হয়। ২০২০ সালের নভেম্বরে তাঁর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।সম্প্রতি আলোচিত যুক্তরাজ্যের নবজাতক হত্যাকারী নার্সকে ধরিয়ে দিতে সাহায্য করেছেন যুক্তরাজ্যে ভারতীয় বংশোদ্ভূত এক চিকিৎসক। তিনিসহ আরও কয়েকজন মিলে ওই নার্সের ৭টি নবজাতক হত্যার বিষয়ে সতর্ক করতে এবং তাঁকে দোষী সাব্যস্ত করতে সাহায্য করেন। 

এই বিভাগের আরোও খবর

Logo