১১২ মিলিমিটার বৃষ্টিতে তলিয়েছে যশোরের ৩০ টি সড়ক, ১৪০ হেক্টর সবজির ক্ষেত ক্ষতিগ্রস্ত

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর , ২০২৪ ১৩:৪২ আপডেট: ১৬ সেপ্টেম্বর , ২০২৪ ১৩:৪২ পিএম
১১২ মিলিমিটার বৃষ্টিতে তলিয়েছে যশোরের ৩০ টি সড়ক, ১৪০ হেক্টর সবজির ক্ষেত ক্ষতিগ্রস্ত
টানা ভারি বর্ষণের কারণে যশোর পৌর শহরের কয়েকটি নিম্নঞ্চল এলাকা প্লাবিত হয়েছে, ওই সকল এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। টানা বর্ষণে দুর্ভোগে পড়েছেন নিম্ন আয় ও জলাবদ্ধ এলাকার মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে যশোর জেলার ১৪০ হেক্টর জমির আগাম শীতকালীন সবজির ক্ষেত।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপে কারণে যশোরে ভারি বৃষ্টিপাত অব্যহত রয়েছে। গতকাল শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল ৩টা থেকে রোববার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টা পর্যন্ত এ জেলায় ১১২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে যশোর বিমানবন্দর আবহাওয়া অফিস।

টানা ভারি বর্ষণের কারণে যশোর পৌর শহরের কয়েকটি নিম্নঞ্চল এলাকা প্লাবিত হয়েছে, ওই সকল এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। টানা বর্ষণে দুর্ভোগে পড়েছেন নিম্ন আয় ও জলাবদ্ধ এলাকার মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে যশোর জেলার ১৪০ হেক্টর জমির আগাম শীতকালীন সবজির ক্ষেত।

যশোর বিমানবন্দর আবহাওয়া অফিস জানিয়েছে শনিবার ৮১ মিলিমিটার বৃষ্টিপাত এবং রোববার বেলা ১১টা পর্যন্ত ৩১ মিলিমিটার বৃষ্টিপাতের মাত্রা রেকর্ড করা হয়েছে। বৃষ্টিপাতের এই ধারা অব্যাহত থাকার পূর্বাভাস রয়েছে বলেও জানায় আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্মচাপের কারণে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হচ্ছে। বৃহস্পতিবার থেকেই যশোরে বৃষ্টিপাত শুরু হয়েছে। কখনো ভারী, কখনো হালকা এই বৃষ্টিপাত শনিবার বিকেল পর্যন্ত অব্যাহত রয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার বিকেল ৩টা পর্যন্ত যশোরে ১০৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টিপাতের এই ধারা অব্যাহত থাকার পূর্বাভাস রয়েছে।

এদিকে রোববার সকাল থেকে যশোর শহর ঘুরে দেখা গেছে, ভারি বর্ষণে তলিয়ে গেছে যশোর পৌর এলাকার নিম্নাঞ্চল। বিভিন্ন এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। বৃষ্টির পানিতে তলিয়ে গেছে শহরের বেজপাড়া, টিবি ক্লিনিকপাড়া, স্টেডিয়ামপাড়া, শংকরপুর, মিশনপাড়া, উপশহর, চাঁচড়া, কারবালা, এমএম কলেজ এলাকা, নাজিরশংকরপুর, বকচর, আবরপুরসহ বেশ কয়েকটি এলাকার প্রায় ৩০টি সড়ক।

এরমধ্যে শংকরপুর, বেজপাড়া, খড়কি, কারবালা, স্টেডিয়ামপাড়ার অনেক বাড়ি ঘরে পানি প্রবেশ করেছে। এসব এলাকার ড্রেন ছাপিয়ে উপচে পড়া পানি সড়ক পার হয়ে ঘরের মধ্যেও ঢুকে পড়েছে। জলবদ্ধ হয়ে পড়েছে এসকল এলাকার মানুষেরা।এ বৃষ্টিতে সবচেয়ে বেশি অসুবিধায় পড়েছে স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা। যশোর জিলা স্কুলের এক শিক্ষার্থী নয়ন হোসেন বলেন, 'বৃষ্টিতে স্কুলে যেতে পারিনি। ছাতাতেও মানাচ্ছে না। বাড়ি থেকে বের হলে রাস্তায় হাটু সমান পানি। স্কুল ড্রেস ভিজে যাচ্ছে, বই খাতাও ভিজে যাওয়ার মতো অবস্থা।'

খড়কি এলাকার স্থানীয় এক ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, বৃষ্টিতে সড়কে হাটু পানি জমেছে। সড়কের পাশে ড্রেন থাকলেও আবর্জনায় পূর্ণ হওয়ায় পানি উপচে সড়কে প্রবেশ করেছে। সড়কের সেই পানি আবার দোকানে প্রবেশ করেছে। তিনি বলেন, সড়ক নিচু আর ড্রেন হয়ে গেছে উঁচু। তাই এই অবস্থার সৃষ্টি হয়েছে। উপায় না পেয়ে ব্যবসায়ীরা যে যার মতো পানি পরিস্কার করছেন।’শংকরপুর এলাকার সালেহা বেগম বলেন, ‘বাড়িঘরে পাানি উঠেছে। ঘরের ভিতরে হাঁটু পানি। পরিবার নিয়ে অসহায় অবস্থার মধ্যে পড়েছি।'

এদিকে টানা ভারি বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে যশোর জেলায় বিভিন্ন এলাকার আগাম শীতকালীন সবজির ক্ষেত। যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সুশান্ত কুমার তরফদার জানান, শনিবার থেকে শুরু হওয়া ভারি বর্ষণে যশোর জেলার ১৪০ হেক্টর সবজির ক্ষেত পানিতে নিমজ্জিত হয়েছে। এসকল ক্ষেতে কৃষকেরা আগাম শীতকালীন সবজি, টমেটো, পাতাকপি, ফুলকপি, পালংশাক ইত্যাদি চাষাবাদ করেছিল।

তিনি আরও জানান, এখন পর্যন্ত শতকরা ২৫ ভাগ কৃষি জমি ভারি বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে। আজ রোববার সারাদিন এমন বৃষ্টিপাত অব্যাহত থাকলে ক্ষতির পরিমাণ আরও বৃদ্ধি পাবে। সারাদেশে মোট সবজি চাহিদার প্রায় ৭০ ভাগ সবজি এ যশোর জেলা থেকে চাষাবাদ করে সরবরাহ করে কৃষকেরা

এই বিভাগের আরোও খবর

Logo