যশোর শিক্ষা বোর্ডের আপিল এন্ড আরবিটেশন কমিটির সভা শিক্ষক ও গার্ড চুড়ান্ত বরখাস্ত

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ৪ এপ্রিল , ২০২৪ ০৫:১৫ আপডেট: ৪ এপ্রিল , ২০২৪ ০৫:১৫ এএম
যশোর শিক্ষা বোর্ডের আপিল এন্ড আরবিটেশন কমিটির সভা  শিক্ষক ও গার্ড চুড়ান্ত বরখাস্ত
নড়াইলের বিদ্যালয়ের হিন্দু ধর্মের শিক্ষক ও শ্যামনগরে গার্ডকে চুড়ান্ত বরখাস্ত করেছে যশোর শিক্ষা বোর্ড। বোর্ডের আপিল এন্ড আরবিটেশন কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। এরা হলেন, নড়াইলের আফরা মাধ্যমিক বিদ্যালয়ের হিন্দু ধর্মের শিক্ষক সুস্মিতা অদ্র ও শ্যামনগরের গার্ড কিবরিয়া।

নড়াইলের বিদ্যালয়ের হিন্দু ধর্মের শিক্ষক ও শ্যামনগরে গার্ডকে চুড়ান্ত বরখাস্ত করেছে যশোর শিক্ষা বোর্ড। বোর্ডের আপিল এন্ড আরবিটেশন কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। এরা হলেন, নড়াইলের আফরা মাধ্যমিক বিদ্যালয়ের হিন্দু ধর্মের শিক্ষক সুস্মিতা অদ্র ও শ্যামনগরের গার্ড কিবরিয়া।

বোর্ড সূত্র জানায়, নড়াইলের আফরা মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম বোর্ডের আপিল এন্ড আরবিটেশন কমিটির সভায় আবেদন করেন, একই স্কুলের হিন্দু ধর্মের শিক্ষক সুস্মিতা অদ্র কর্তৃপক্ষে বিনা অনুমতিতে ২০২২ সালের ১০ অক্টোবর থেকে কর্ম¯’লে অনুপস্থিত থাকায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হ”েছ। এজন্য তাকে স্কুল কর্তৃপক্ষ সাময়িক বরখাস্ত করে। পরে ওই শিক্ষক চুড়ান্ত বরখাস্তের জন্য বোর্ডে আবেদন করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম। গত ২৫ মার্চ বোর্ডের আপিল এন্ড আরবিটেশন কমিটির সভায়

শিক্ষক সুস্মিতা অদ বিষয়টি সন্দেহাতীত প্রমানিত হওয়া তাকে চুড়ান্ত বরখাস্তের সিদ্ধান্ত মঞ্জুর হয়।

একই সভায় শ্যামনগর বুড়িগোয়ালিনী ফরেস্ট মাধ্যমিক বিদ্যালয়ের গার্ড কিবরিয়ার চুড়ান্ত বরখাস্তের সিদ্ধান্ত মঞ্জুর হয়। গার্ডের বিরুদ্ধে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আয়ুব আলী বোর্ডে চুড়ান্ত বরখাস্তের জন্য আবেদন করেন। তারেত উল্লেখ করেন গার্ড কিবরিয়া স্কুল ছাত্রী অপহরণ, অশ্লীল আচারণ, ভিডিও তৈরি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ, শিক্ষক,কর্মচারীদের সাথে অসদ আচারণ ও প্রধান শিক্ষককে মারতে উদ্যত হওয়া। এজন্য তাকে স্কুল কতৃপক্ষ সাময়িক বরখাস্ত করে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের আবেন  বোর্ডের আপিল এন্ড আরবিটেশন কমিটির সভায় প্রমানীত হওয়ায় গার্ডের চুড়ান্ত বরখাস্তের সিদ্ধান্ত মঞ্জুর হয়।

আর বাকি ৯টি অভিযোগের চারটি পরবর্তী সভায় উত্থাপনের সিদ্ধান্ত ও ৫টি আবেদন না মঞ্জুর হয়।

এর মধ্যে বাগেরহাটের ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এসএম এ সোহেল বাদী হয়ে শিক্ষা বোর্ডে চুড়ান্ত বরখাস্তের জন্য আবেদন করেন। আবেদনে উল্লেখ করা হয়, সাময়িক বরখাস্তকৃত শিক্ষক উজ্জল রায়ের জাল সনদ, অসদ আচারণ, অর্থ আত্মসাৎ,একই পদে দুইবার নিয়োগ নেয়া, কর্তৃপক্ষে বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত থাকা । সভায় সিদ্ধান্ত হয়, চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষা অফিসারকে তদন্তপূর্বক প্রতিবেদন দিতে বলা হয়েছে। আরেকটি অভিযোগ ভিনাইদহ মহেশপুরের সুন্দরপুর বিআরবিএকেএস মাধ্যমিক বিদ্যালয়ের সাময়িক বরখাস্ত হওয়া প্রধান শিক্ষক জামিরুল ইসলাম ২০২৩ সালের ৩ নভেম্বর নিয়োগ সংক্রান্ত বিষয়ে সভাপতির পছন্দের প্রার্থীকে দেন না। এজন্য তাকে অপহরণের শিকার হতে হয়। এটি গোপন করে ম্যানেজিং কমিটির কোন কারণ দর্শানোর নোটিশ ছাড়ায় শিক্ষককে সাময়িক বরখাস্ত করে। আর চুড়ান্ত বহিষ্কারের জন্য বোর্ডে আবেদন করে। বোর্ডের আপিল এন্ড আরবিটেশন কমিটির সভায় বিবাদী কর্তৃক সাময়িক বহিষ্কারের আদেশ অবৈধ প্রমানীত হওয়ায় চুড়ান্ত সাময়িক ও বহিষ্কার বাতিলে আবেদন মঞ্জুর হয়।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীবের সভাপতিত্বে আপিল এন্ড আরবিটেশন কমিটির সভায় উপস্থিত ছিলেন বোর্ডে সচিব প্রফেসর আব্দুর রহিম, পরীক্ষা নিয়ন্ত্রক ড, বিশ^াস শাহীন আহমেদ, সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার, বোর্ডে কলেজ পরিদর্শক সমীর কুন্ডু, বিদ্যালয় পরিদর্শক সিরাজুল ইসলাম, তালবাড়ীয় ডিগ্রী কলেজের অধ্যক্ষ ড, শাহানাজ পারভীন প্রমুখ।


এই বিভাগের আরোও খবর

Logo