যশোর বোর্ডের কলেজগুলোয় একাদশে আসন ফাঁকা থাকবে ৭১ হাজার ৩৯৪

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ২৬ মে , ২০২৪ ০৭:৫৫ আপডেট: ২৬ মে , ২০২৪ ০৭:৫৫ এএম
যশোর বোর্ডের কলেজগুলোয় একাদশে আসন ফাঁকা থাকবে ৭১ হাজার ৩৯৪
যশোর শিক্ষা বোর্ডের কলেজগুলোয় একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির পরও ৭১ হাজার ৩৯৪টি আসন খালি থাকবে। ভর্তির জন্য অনলাইনে আবেদনের কার্যক্রম শুরু হবে আগামী কাল থেকে। এ তথ্য নিশ্চিত করেছেন কলেজ পরিদর্শক সমীর কুমার কুন্ডু।

যশোর শিক্ষা বোর্ডের কলেজগুলোয় একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির পরও ৭১ হাজার ৩৯৪টি আসন খালি থাকবে।  ভর্তির জন্য অনলাইনে আবেদনের কার্যক্রম শুরু হবে আগামী কাল থেকে। এ তথ্য নিশ্চিত করেছেন কলেজ পরিদর্শক সমীর কুমার কুন্ডু।

বোর্ড সূত্র জানায়, যশোর বোর্ডে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে আসন রয়েছে ২ লাখ ১৯ হাজার ৯৭২টি। এবছর এসএসসি পাস করেছে ১ লাখ  ৪৮ হাজার ৫৭৭ শিক্ষার্থী। এ কারণে ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পর খালি থাকবে ৭১ হাজার ৩৯৪ আসন। এর মধ্যে বিজ্ঞানে আসন সংখ্যা ৪৩ হাজার ৮৩২। পাস করেছে ৩৯ হাজার ৮৬৭ হাজার শিক্ষার্থী। খালি থাকবে ৩ হাজার ৯৬৫ আসন।

মানবিকে আসন ১ লাখ ২৭ হাজার ৯৯১। পাস করেছে ৯১ হাজার ৭৩০। খালি থাকবে ৩৬ হ্জাার ২৬১ আসন। ব্যবসায় শিক্ষা শাখায় আসন ৪৮ হাজার ১৪৮। পাস করেছে ১৬ হাজার ৯৮০ আসন। খালি থাকবে ৩১ হাজার ১৬৮ আসন।বোর্ডের কলেজ পরিদর্শক সমীর কুন্ডু জানান, এসএসসি পাস করা কিছু শিক্ষার্থী কারিগরি শিক্ষায় ভর্তি হবে। আবার দাখিল বা উন্মুক্ত বিশ^বিদ্যালয় থেকে পাস করা বেশ কিছু শিক্ষার্থী জেনারেলে ভর্তি হবে। তারপরও কলেজের অনেক আসন খালি থাকবে। আসন খালি রেখেই কলেজগুলোতে পাঠদান কার্যক্রম শুরু করা হবে।

এদিকে একাদশে ভর্তির জন্য নীতিমালা প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। তাতে উল্লেখ করা হয়েছে, কলেজে ও সমমানে ভর্তির ক্ষেত্রে ৯৩ শতাংশ আসন উন্মুক্ত থাকবে। যা মেধার ভিত্তিতে নির্বাচন করা হবে। বাকি আসনের মধ্যে  শিক্ষামন্ত্রণালয়ে ও তার অধীনস্থ দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের জন্য ২ শতাংশ এবং ৫ শতাংশ ও মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে।

এমপিওভুক্ত কলেজের ক্ষেত্রে জেলায় বাংলা ও ইংরেজি ভার্সন কলেজের ভর্তি ফি ২ হাজার টাকা। উপজেলার কলেজে ১ হাজার ৫০০ টাকা। ননএমপিও কলেজে বাংলা ভার্সনে ৩০০০ হাজার ও ইংরেজি ভার্সন কলেজের ভর্তি ফি ৪০০০ হাজার টাকা। উপজেলার বাংলা ভার্সন কলেজে ভর্তি ফি ২ হাজার ৫০০ টাকা। ইংরেজি ভার্সন কলেজে ভর্তি ফি ৩০০০ হাজার টাকা।

শিক্ষা বোর্ড শিক্ষার্থীর কাছ থেকে ভর্তির প্রাথমিক নিশ্চয়ন করার সময় শিক্ষার্থী প্রতি ৩৩৫ টাকা গ্রহণ করবে। এ টাকার মধ্যে  রেজিেিস্ট্রশন ফি ১৪২ টাকা, ক্রীড়া ফি ৫০ টাকা, রোভার বা রেঞ্জার ফি ১৫ টাকা, রেডক্রিসেন্ট ফি ১৬ টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি ফি ৭ টাকা, বিএনসিসি ফি ৫ টাকা, শিক্ষকল্যাণ তহবিল ও অবসর সুবিধা ভাতা ফি ১০০ টাকা।

আবেদন কার্যক্রম চলবে ২৬ মে থেকে ১১ জুন। আবেদন যাচাই-বাছাই ও নিষ্পত্তি  ১২ জুন থেকে ১৩ জুন। শুধুমাত্র এসএসসির খাতা পুনঃনিরীক্ষায় ফলাফল পরিবর্তিত শিক্ষার্থীর আবেদন গ্রহণ ১২ জুন থেকে ১৩ জুন। একই সময় পছন্দক্রম পরিবর্তনের সময় ফলাফল প্রকাশ ২৩ জুন।

এই বিভাগের আরোও খবর

Logo