মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

মাসুদ রেজা ফিরোজী প্রকাশিত: ১ অক্টোবর , ২০২৩ ১৭:২৯ আপডেট: ১ অক্টোবর , ২০২৩ ১৭:২৯ পিএম
মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

মাদারীপুর সদর উপজেলা দীর্ঘদিন থেকেই বাল্যবিয়ে শূন্যের কোঠায় থাকার কারণে এখন সেখানে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়েছে। সদর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর মাদারীপুর এর যৌথ আয়োজনে এক অনুষ্ঠানের মাধ্যমে রবিবার (১ অক্টোবর) থেকে মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়। টেকসই উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীর ক্ষমতায়নের কারণেই মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত উপজেলা ঘোষণা করা হয়। আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য শাজাহান খান।

সভায় উপজেলার ইমাম, কাজী, জনপ্রতিনিধি,প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দসহ অন্যান্য অংশীজন উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন।সভায় মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাইনউদ্দিন বলেন, সকলে একমত পোষণ করেন যে দু-একটি ব্যতিক্রমী ঘটনা ছাড়া মাদারীপুর সদর উপজেলায় বাল্যবিয়ের হার বর্তমানে প্রায় শূন্য। তাই মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা যায়। এ ধারা অব্যাহত রাখতে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর অত্যন্ত আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত মোট ৭৩ টি বাল্যবিবাহ প্রতিরোধ করে পরে মোবাইল কোর্টের মাধ্যমে ৩০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও অর্থদণ্ড দিয়েছেন। সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে উপজেলার বিভিন্ন এলাকায় শতাধিক উঠান বৈঠকসহ সচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছে। এই কার্যক্রমে উপজেলা প্রশাসনকে সর্বাত্মকভাবে সহযোগিতা দিয়েছেন মহিলা বিষয়ক অধিদপ্তর, থানা পুলিশ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্য, গ্রামপুলিশের সদস্যগণ এবং সচেতন নাগরিকবৃন্দ।

এই বিভাগের আরোও খবর

Logo