ভারী বর্ষণ ও সামুদ্রিক জোয়ারের পানিতে প্লাবিত কুতুবদিয়ার নিম্ন অঞ্চল

সাজ্জাদ কবির প্রকাশিত: ২৫ আগস্ট , ২০২৪ ১৫:৪৮ আপডেট: ২৫ আগস্ট , ২০২৪ ১৫:৪৮ পিএম
ভারী বর্ষণ ও সামুদ্রিক জোয়ারের পানিতে প্লাবিত কুতুবদিয়ার নিম্ন অঞ্চল
সরে জমিনে গিয়ে স্থানীয়দের সাথে আলাপ করে জানা যায়,, পুরাতন বায়ু বিদ্যুৎ কেন্দ্রের দক্ষিণের জিও প্যাক দ্বারা নির্মিত বেড়িবাধ থেকে একটি সঙ্গবদ্ধ চোর চক্র রাতের আঁধারে এসে বেড়িবাধ থেকে জিও প্যাক কেটে নিয়ে যায়। যার ফলে জোয়ারের পানি সহজে উপকূলে ঢুকে যায় এবং লবণের মাঠ ও ফসলি জমি সহ শত শত ঘরবাড়ি পানির নিচে তলিয়ে যায়। একই সাথে শত শত মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

বিগত কয়েকদিনের  টানা  ভারী  বর্ষণে  ও  সামুদ্রীক  জোয়ারে  পানিতে  প্লাবিত  হয়েছে  কুতুবদিয়া উপজেলার  সর্বোদক্ষিণের  ইউনিয় আলী আকবর ডেইল  বিভিন্ন. এলাকা।  নতুন ও  পুরাতন  বায়ু  বিদ্যৎ কেন্দ্র সহ  প্রায়   ১৫/১৬  দোন (২০  কানিতে ১ দোন)  লাবণের  মাঠ এবং  একই  পরিমাণের  কৃষি জমির ফসল।

সরে জমিনে গিয়ে  স্থানীয়দের সাথে আলাপ করে জানা যায়,,  পুরাতন  বায়ু  বিদ্যুৎ  কেন্দ্রের দক্ষিণের   জিও  প্যাক  দ্বারা   নির্মিত বেড়িবাধ  থেকে  একটি সঙ্গবদ্ধ চোর  চক্র  রাতের আঁধারে এসে  বেড়িবাধ  থেকে জিও প্যাক কেটে নিয়ে যায়। যার ফলে জোয়ারের  পানি সহজে  উপকূলে  ঢুকে যায় এবং লবণের মাঠ ও ফসলি  জমি সহ  শত শত ঘরবাড়ি পানির নিচে  তলিয়ে  যায়।  একই সাথে শত শত মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। 

অত্র  ইউনিয়নের  শান্তি বাজারের দক্ষিনে গিয়ে দেখা যায়,  নতুন বায়ু  বিদ্যুৎ  কেন্দ্রের  সামনের আজম রোড উপচিয়ে সমুদ্রের জোয়ারের পানি   প্রবেশ করছে এবং ও নতুন চাষ করা প্রান্তিক কৃষকদের ফসল  পানির নিচে তলিয়ে   গেছে। এতে লক্ষ লক্ষ টাকার  ক্ষতির সম্মুখীন হয়েছে বলে কৃষকরা  দাবি করছেন।  সমুদ্রের পানিতে সৃষ্ট বন্যা দুর্গত এলাকার  জনগণ  প্রাকৃতিকগতভাবে তৈরী হওয়া  বন্যা থেকে উত্তরণের ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।  এ  ব্যাপারে কুতুবদিয়া উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করা হলে,  সম্মানিত উপজেলা নির্বাহী অফিসার জনাব মইনুল হোসেন বলেন,   কক্সবাজার জেলা প্রশাসনের সাথে আলাপ করে  জরুরী ভিত্তিতে বেড়িবাধ  নির্মাণেরউদ্যোগ নেওয়া হচ্ছে এবং দুর্গত এলাকায়  ত্রাণ বিতরণের  উদ্যোগ  করা হয়েছে ।  এবং জিও প্যাক চুরির বিষয়ে  তিনি বলেন,,  এর ব্যাপারে কুতুবদিয়া থানায় অজ্ঞাত   নামে একটি মামলা হয়েছে এবং রাতে পুলিশ টহল  জোরদার করা হয়েছে। 


এই বিভাগের আরোও খবর

Logo