বাকৃবিতে কোটা আন্দোলনঃ গণ পদযাত্রা ও স্মারকলিপি প্রদান

মোঃ আশিকুজ্জামান প্রকাশিত: ১৪ জুলাই , ২০২৪ ১৬:১১ আপডেট: ১৪ জুলাই , ২০২৪ ১৬:১১ পিএম
বাকৃবিতে কোটা আন্দোলনঃ গণ পদযাত্রা ও স্মারকলিপি প্রদান
রবিবার (১৪ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে ওই পদযাত্রা শুরু হয়। শিক্ষার্থীরা বাকৃবির ছাত্র-ছাত্রীদের ১৩টি আবাসিক হলসহ কে.আর মার্কেট ও বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন। আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে মাজহারুল ইসলাম তুষার বলেন, আমাদের সারা বাংলার ছাত্রছাত্রীবৃন্দদের যৌক্তিক কোটা সংস্কার আন্দোলনের এক দফা এক দাবিকে অনেকেই ভিন্নখাতে নেওয়ার চেষ্টা করতেছে।

কোটা সংস্কারের দাবিতে গণ পদযাত্রা ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা।

রবিবার (১৪ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে ওই পদযাত্রা শুরু হয়। শিক্ষার্থীরা বাকৃবির ছাত্র-ছাত্রীদের ১৩টি আবাসিক হলসহ কে.আর মার্কেট ও বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন। আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে মাজহারুল ইসলাম তুষার বলেন, আমাদের সারা বাংলার ছাত্রছাত্রীবৃন্দদের যৌক্তিক কোটা সংস্কার আন্দোলনের এক দফা এক দাবিকে অনেকেই ভিন্নখাতে নেওয়ার চেষ্টা করতেছে।

তারই পরিপ্রেক্ষিতে আজকে সারাদেশের সকল বিশবিদ্যালয় ও কলেজে গণ-পদযাত্রা ও মহামান্য রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করা হয়েছে।তিনি আরো বলেন, সরকারের কাছে আমাদের যৌক্তিক দাবিটি পৌঁছে দিতে চাই। এইজন্যই আজকের এ শান্তিপূর্ণ কর্মসূচি। আমরা আশা করব সরকার খুব দ্রুত আমাদের এ যৌক্তিক দাবি মেনে নিবে।

আরেক শিক্ষার্থী মো. রাকিব গাজী বলেন, আমরা বিশ্বাস করি অতিসত্ত্বর পুলিশের মামলা প্রত্যাহার করে এবং সংবিধানে বর্ণিত অনগ্রসর জনগোষ্ঠীর জন্য কোটাকে যৌক্তিক মাত্রায় এনে সংসদে আইন পাস করে কোটাপ্রথার স্থায়ী সমাধান করা হবে। তবেই আমরা রাজপথ ছেড়ে পড়ার টেবিলে ফিরে যাবো।

গণ পদযাত্রা শেষ হবার পর দুপুর ৩টায় আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল ময়মনসিংহের জেলা প্রশাসকের কার্যালয়ে যান এবং আন্দোলনরত শিক্ষার্থীদের স্বাক্ষরসহ একটি স্মারক লিপি মহামান্য রাষ্ট্রপতি বরাবর প্রেরণের জন্য ময়মনসিংহ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর নিকট জমা দেন।

এই বিভাগের আরোও খবর

Logo