বন্যার্তদের পাশে বাকৃবি, গণত্রাণ সংগ্রহ

আশিকুজ্জামান খান প্রকাশিত: ২৫ আগস্ট , ২০২৪ ১৪:১৫ আপডেট: ২৫ আগস্ট , ২০২৪ ১৪:১৫ পিএম
বন্যার্তদের পাশে বাকৃবি, গণত্রাণ সংগ্রহ
শনিবার (২৪ আগষ্ট) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বুথ বসিয়ে ত্রাণ সংগ্রহ করা হচ্ছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে বলে জানা যায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, ব্যবসায়ী এবং বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এখানে ত্রাণ প্রদান করছেন। কেউ নগদ অর্থ, কেউ বা খাবার পানি, শুকনা খাবার, কেউ দিচ্ছেন পোশাক।

আকস্মিক বন্যার কবলে পড়া দেশের প্রায় ১২ টি জেলার কয়েক লক্ষ মানুষকে সহায়তার লক্ষ্যে গণত্রাণ সংগ্রহ করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা।

শনিবার (২৪ আগষ্ট) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বুথ বসিয়ে ত্রাণ সংগ্রহ করা হচ্ছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে বলে জানা যায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, ব্যবসায়ী এবং বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এখানে ত্রাণ প্রদান করছেন। কেউ নগদ অর্থ, কেউ বা খাবার পানি, শুকনা খাবার, কেউ দিচ্ছেন পোশাক।

বাকৃবিতে গণত্রাণ সংগ্রহ কার্যক্রমের একজন সমন্বয়ক ও বাকৃবির চতুর্থ বর্ষের শিক্ষার্থী সৈয়দ মোবারক হোসেন নিলয় বলেন, আমাদের এই কার্যক্রম আজ সকাল ১০ টা থেকে শুরু হয়েছে এবং ইহা চলমান থাকবে যতদিন প্রয়োজন হয়। সকাল থেকে অসংখ্য শিক্ষক, শিক্ষার্থী সহ সর্বস্তরের মানুষ আমাদের কাছে সাধ্যমত ত্রাণ সহায়তা দিয়ে যাচ্ছে। আমাদের একটা টিম ফেনীতে আছে, তাদের নির্দেশ মোতাবেক আমরা কাজ করবো। যদি তারা নগদ  টাকা দিতে বলে তাহলে টাকা দিবো, ত্রাণ দিতে বললে সেগুলো নিয়ে তাদের কাছে দিয়ে আসবো।

আমরা খাগড়াছড়ি, নোয়াখালী ও কুমিল্লা জেলার খোঁজ খবর নিচ্ছি, সেখানেও আমরা ত্রাণ বিতরণ করবো। সকাল থেকে আমরা চিড়া, মুড়ি, বিশুদ্ধ খাবার পানি, নগদ টাকা, পোশাক, স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পেরেছি। তিনি আরো বলেন, পশু - পাখির চিকিৎসা ও সেবাদানের জন্য বিশেষজ্ঞ পশু চিকিৎসক টিম নিয়ে আমাদের বন্যাকবলিত জেলায় যাবার পরিকল্পনা রয়েছে। বন্যা পরবর্তী সময়েও ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় আমাদের কিছু পরিকল্পনা আছে।

উল্লেখ্য, গত শুক্রবার (২২ আগষ্ট) রাত ২টায় ট্রাকে করে ত্রাণসামগ্রী যেমন প্রায় ৪০০ লিটার বিশুদ্ধ পানি, ২০০ কেজি চিড়া, ১০০ কেজি মুড়ি, ১০০ কেজি চিনি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন, বিস্কুট, কেক, পাউরুটিসহ প্রয়োজনীয় ওষুধ সামগ্রী, পোশাক নিয়ে ফেনী জেলার দিকে রওয়ানা দেন শিক্ষার্থীরা। এখনো তারা ফেনী জেলায় অবস্থান করে ত্রাণ বিতরণ কার্যক্রম চালাচ্ছেন।

এই বিভাগের আরোও খবর

Logo