ফরিদপুরে প্রবীর সিকদার ও যশোদা জীবনের বিরুদ্ধে মামলা, আদালতের সমন জারি

নাজিম বকাউল প্রকাশিত: ১৫ এপ্রিল , ২০২৪ ০৯:৩১ আপডেট: ১৫ এপ্রিল , ২০২৪ ০৯:৩১ এএম
ফরিদপুরে প্রবীর সিকদার ও যশোদা জীবনের বিরুদ্ধে মামলা, আদালতের সমন জারি
ফরিদপুরে বাংলা ৭১ পত্রিকার সম্পাদক প্রবীর সিকদার (৬০) ও জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক যশোদা জীবন দেবনাথের (৫০) বিরুদ্ধে ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়া অভিযোগে পাঁচ কোটি টাকার মানহানির মামলা হয়েছে।

ফরিদপুরে বাংলা ৭১ পত্রিকার সম্পাদক প্রবীর সিকদার (৬০) ও  জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক যশোদা জীবন দেবনাথের (৫০) বিরুদ্ধে  ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়া অভিযোগে পাঁচ কোটি টাকার মানহানির মামলা হয়েছে।
 
গত বৃহস্পতিবার (৪ ই এপ্রিল) দুপুরে  ফরিদপুরের ১নং   আমলী আদালতে এ মামলাটি দায়ের করেন শহরের পূর্ব খাবাসপুর মহল্লার বাসিন্দা শামীম হোসেন (৫০) নামের এক ব্যক্তি । ওই আদালতের বিচারক অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মামলাটি আমলে নিয়ে দুই আসামির বিরুদ্ধে সমন জারি করেন। মামলার পরবর্তি তারিখ ধার্য করা হয় আগামি ৯ জুলাই।

 মামলার এজাহারে উল্লেখ করা হয়  সাম্প্রতি  ১ নং আসামী তাহার ফেসবুক  আইডিতে লেখেন "আমি যখন আপনার আজানের ধ্বনিতে বিরক্ত হই, তখন আমি নিজেই নিজেকে আবিষ্কার করি একজন মনোবিকারের জটিল রোগী হিসেবে!” অর্থাৎ ১ নং আসামী সুমধুর আজানের ধ্বনিতে বিরক্ত হন। যাহা ইসলাম ধর্মের প্রতি চরম অবমাননাকর বটে। আসামীরা অন্য ধর্মালম্বী হওয়া সত্বেও শুধুমাত্র ইসলাম ধর্মের প্রতি প্রতিহিংসা বশত হইয়া ইসলাম ধর্ম ও মুসলমানের ধর্মীয় বিশ্বাসের অবমাননা করিয়াছে। ২ নং আসামী কর্তৃক ১ নং আসামীকে সমর্থন করে একটি স্টাটাস দেন।

উক্ত বিষয়ে ফরিদপুরের শ্রেষ্ঠ ধর্ম ইসলাম অনুসারীরা ১ নং আসামীর গ্রেফতার ও উক্ত লেখার বিষয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করিয়াছে গত  ১লা এপ্রিল। ১ নং আসামী সেই বিষয়েই কটাক্ষ করিয়াছে এবং সকল দোষ চাপাইয়াছে ফরিদপুর শহরের আলীপুর মহল্লার লোকদের উপর। আসামী বাংলাদেশ আওয়ামীলীগের সহিত মিল রাখিয়া বাংলাদেশ আওয়ামী লীগকে ব্যাঙ্গ করিয়া "বাংলাদেশ আলীপুর লীগ, ফরিদপুর জেলা শাখা" বলিয়া উল্লেখ করিয়া চরম ভাবে উদ্বত্যপূর্ন বক্তব্য লিখিয়াছে। আসামীরা সমাজে শান্তি ভঙ্গের উস্কানি দিবার জন্য মুসলিমদের অপমান এবং আওয়ামী লীগের  প্রতি ব্যাঙ্গ করিয়া আলীপুরবাসীকে অপমান করিয়া জন সাধারণের শান্তির বিরুদ্ধে অপরাধ করিয়াছে মিথ্যা উক্তি ও গুজব রটাইয়াছে। এজাহারের শেষ পর্যায়ে  এসে বলা হয়, যেহেতু আমি একজন মুসলিম সেহেতু আসামী আমার ও মুসলিম জাতির মানহানি হইয়াছে। যাহার পরিমান  পাঁচ কোটি টাকা। কিন্তু অর্থের দ্বারা পূরণীয় নয় বিধায় অত্র মামলা দায়ের করিলাম। 

 ঘটনার সত্যতা নিশ্চিত করে বাদী পক্ষের আইনজীবী বিশ্বজিৎ গাঙ্গুলী বলেন,  আদালত মামলাটি আমলে নিয়ে অভিযোগ প্রাথমিক ভাবে যথার্থ প্রতীয়মান হওয়ায় প্রবীর সিকদার ও যশোদা জীবন দেবনাথের বিরুদ্ধে সমন জারি করেন এবং মামলার পরবর্তি তারিখ আগামী ৯ জুলাই ধার্য করেন আদালত । 

মামলার বিষয়ে জানতে চাইলে সাংবাদিক প্রবীর সিকদার বলেন, আমি কারো ধর্মীয় অনুভুতিতে আঘাত দেইনি। যিনি মামলা করেছেন তিনি আমার বক্তব্যর মূল সত্য বুঝতে না পেরে এ মামলা করেছেন। আমি হিন্দু ধর্মাবলম্বী। আমি সনাতন ধর্মকে যেমন মর্যাদা দেই ইসলামসহ অন্য প্রতিটি ধর্মকে সমান মর্যাদার চোখে দেখি।

এই বিভাগের আরোও খবর

Logo