প্রতিবন্ধী ব্যাক্তিদের ১১দফা দাবির বাস্তবায়নে মানববন্ধন ও স্বারক লিপি প্রদান

মো সেতাউর রহমান প্রকাশিত: ২৩ মে , ২০২৪ ০৮:০৩ আপডেট: ২৩ মে , ২০২৪ ০৮:০৩ এএম
প্রতিবন্ধী ব্যাক্তিদের ১১দফা দাবির বাস্তবায়নে  মানববন্ধন ও স্বারক লিপি প্রদান
চাঁপাইনবাবগঞ্জ ডিপিওডি জেলা প্রতিবন্ধী সাংগঠন কর্তৃক সাংক্ষদ্ধ প্রতিবান্ধী নাগরিক সমাজের পক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে সন্নিকটি মানব বন্ধন কর্মসূচি পালিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ  ডিপিওডি জেলা প্রতিবন্ধী সাংগঠন কর্তৃক সাংক্ষদ্ধ প্রতিবান্ধী নাগরিক সমাজের পক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে সন্নিকটি মানব বন্ধন কর্মসূচি পালিত হয়।

১. ২০২৪-২০২৫ জাতীয় বাজেটে প্রতিবন্ধী ব্যক্তি  ভাতার ন্যূনতম ৫০০০ টাকা এবং শিক্ষা উপবৃত্তির ২০০০ টাকা চাই। ২.প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রতিবন্ধী মানুষের সরকারি চাকরি নিয়োগে বিশেষ নীতিমালা কোটা প্রণয়ন। ৩. ২০২৪-২০২৫ জাতীয় বাজেটে বাংলাদেশ ব্যাংক এ ১০০০ কোটি টাকা প্রতিবন্ধী ব্যক্তিদের উদ্যোক্তা তহবিল গঠন। ৪. অবিলম্বে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন অধিদপ্তর কার্যাকরা। ৫. বাংলা ইসারা ইনস্টিটিউট প্রণয়ন এবং বিদ্যালয়, আদালত সহ সকল আলহামদুলিল্লাহ সেবা দানকারী প্রতিষ্ঠানে বিনামূল্যে বাংলা ভাষা সেবা নিশ্চিত করা। ৬. অবিলম্বে শিক্ষা ও চাকুরী নিয়োগ পরীক্ষায় অভিন্ন জাতীয় শ্রুতিলেখকনীতিমালা প্রণয়ন করা। ৭.নিরন্ন প্রতিবন্ধী মানুষদের ১টি বাড়ি ১টি খামার ও আশ্রয়ণ্য প্রকল্পের মাধ্যমে  আত্মনির্ভরশীল করা।    ৮. গুরুত্বপূর্ণ প্রতিবন্ধী মানুষদের স্বাস্থ্য এবং কেয়ারগিভার ভাতা কার্যক্রম চালু করা ৯. প্রবেশগম্য অবকাঠামো এবং গণপরিবহন নিশ্চিতে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ করা। ১০. ইউনিয়ন পরিষদ থেকে জাতীয় সংসদ এবং স্থানীয় থেকে জাতীয় পর্যায়ে সকল কমিটিতে প্রতিবন্ধী মানুষদের প্রতিনিধিত্ব নিশ্চিত কর।  ১১. মন্ত্রণালয় ভিত্তিক  প্রতিবন্ধী ব্যক্তি সংবেদনশীল  বাজেট চাই।

মানববন্ধন করেন এবং চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন এর কার্যালয়ে স্মারকলি বি প্রদান করেন।

এই বিভাগের আরোও খবর

Logo