পল্লী কবির স্মরণে পক্ষকাল ব্যাপী শুরু হচ্ছে জসীম পল্লী মেলা

নাজিম বকাউল প্রকাশিত: ৩ ফেব্রুয়ারী , ২০২৪ ১৩:৪৮ আপডেট: ৩ ফেব্রুয়ারী , ২০২৪ ১৩:৪৮ পিএম
পল্লী কবির স্মরণে পক্ষকাল ব্যাপী শুরু হচ্ছে জসীম পল্লী মেলা
ফরিদপুরে আগামীকাল (২ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে জসীম পল্লী মেলা। পল্লী কবি জসীম উদদীন এর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত পক্ষকালব্যাপী এ মেলা চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ফরিদপুর জেলার শহরতলীর গোবিন্দপুর গ্রামে পল্লী কবির বাড়ির আঙ্গিনায় কুমার নদের পাড়ে বসছে জসীম পল্লী মেলা। মেলাকে ঘিরে ফরিদপুরে চলছে উৎসবের আমেজ। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে জসীম ফাউন্ডেশনের আয়োজনে মেলার প্রস্তুতি প্রায় সম্পন্ন। প্রতিদিন সন্ধ্যায় মেলার মূল মঞ্চে পরিবেশিত হবে পল্লী কবির রচিত গান, গীতিনাট্যসহ লোকসংস্কৃতি। মেলায় দেশীয় বিভিন্ন পন্যের পাশাপাশি বিনোদনের জন্য থাকছে সার্কাস, নাগরদোলাসহ নানা আয়োজন।

ফরিদপুরে আগামীকাল (২ ফেব্রুয়ারি) থেকে  শুরু হচ্ছে জসীম পল্লী মেলা। পল্লী কবি জসীম উদদীন এর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত পক্ষকালব্যাপী এ মেলা চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ফরিদপুর জেলার শহরতলীর গোবিন্দপুর গ্রামে পল্লী কবির বাড়ির আঙ্গিনায় কুমার নদের পাড়ে বসছে জসীম পল্লী মেলা। মেলাকে ঘিরে ফরিদপুরে চলছে উৎসবের আমেজ। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে জসীম ফাউন্ডেশনের আয়োজনে মেলার প্রস্তুতি প্রায় সম্পন্ন। প্রতিদিন সন্ধ্যায় মেলার মূল মঞ্চে পরিবেশিত হবে পল্লী কবির রচিত গান, গীতিনাট্যসহ লোকসংস্কৃতি।  মেলায় দেশীয় বিভিন্ন পন্যের পাশাপাশি বিনোদনের জন্য থাকছে সার্কাস, নাগরদোলাসহ নানা আয়োজন। 

বৃহস্পতিবার সরেজমিনে গেলে দেখা যায়,  স্টল তৈরীর কাজ শেষ।  কবির বাড়ি, মাজার, পথ ঘাট রং ও সাজসজ্জার কাজ শেষ পর্যায়ে। মেলায় ২শ' টি স্টলে থাকবে গ্রামীন সংস্কৃতির সাথে মিশে থাকা নিত্য প্রয়োজনীয় নানা পণ্য। বিনোদনের জন্য সার্কাস, নাগরদোলা, নৌকা, মৃত্যু কুপসহ শিশুদের জন্য বিভিন্ন রাইডস। স্থানীয়রা জানান, মেলা প্রাঙ্গনে যাওয়ার রাস্তাটি অন্যান্য রাস্তার তুলনায় সরু হওয়ায় ভোগান্তিতে পড়তে হয় আগত দর্শনার্থীদের।  সড়কটি মেরামত ও প্রসস্থ করার দাবি তাদের। 

জসীম ফাউন্ডেশন এর সভাপতি  এবং ফরিদপুর  জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার জানান, মেলায় আগতদের নিরাপত্তা নিশ্চিত ও আয়োজন সফল করতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।  ২রা ফেব্রুয়ারী থেকে পল্লীকবির স্মরণে ১৯ দিন ব্যাপী জসিম পল্লী মেলা অনুষ্ঠিত হবে। যেখানে গ্রামীন সংস্কৃতির নানা আয়োজনসহ বিভিন্ন ধরণের পন্যের স্টল বসবে। এ উপলক্ষে আশেপাশে ১৫টি জেলা থেকে ব্যবসায়ীরা তাদের পন্য নিয়ে আসবে। বিগত বছর গুলোর তুলনায় সেরা আয়োজন হবে এ বছর। মেলা চলাকালীন  ৮০ লক্ষ থেকে প্রায় কোটি লোকের সমাগম ঘটবে । সাধারনত প্রতিবছর পহেলা জানুয়ারী কবির জন্মদিনের স্মরণে এই মেলার আয়োজিত  হয়ে থাকতো। তবে এবছর নির্বাচনের কারণে সেটা সম্ভব হয়নি। তাই আগামী বছর থেকে কবির জন্মদিন থেকে ১ মাস ব্যাপী মেলার আয়োজন করা হবে। মেলায় আগতদের জন্য সকল ধরনের নিরাপত্তার ব্যবস্থা থাকবে। যাতে সকলে নির্বিঘ্নে মেলাটি উপভোগ করতে পারে। 

এই বিভাগের আরোও খবর

Logo