জলাবদ্ধতার স্থায়ী সমস্যা সমাধান

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর , ২০২৪ ১৬:৫১ আপডেট: ১৯ সেপ্টেম্বর , ২০২৪ ১৬:৫১ পিএম
জলাবদ্ধতার স্থায়ী সমস্যা সমাধান
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ। তিনি বলেন,দীর্ঘ ৪৪ বছর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই জনপদের মানুষ স্থায়ী জলাবদ্ধতার শিকার। ভবদহ সুইসগেট প্রস্তাব সহ নদী পানি ব্যবস্থাপনার প্রাকৃতিক ব্যবস্থার উপর হস্তক্ষেপের কারন। এই জনপদে ভবদহ সুইসগেট একটি মরণ ফাঁদ এর কোন কার্যকারিতা এবং তার পানি নিষ্কাশনের ক্ষমতাও নেই। পাম্পের মাধ্যমে সেচ প্রকল্প তার উৎকৃষ্ট প্রমাণ।

জলাবদ্ধতার স্থায়ী সমস্যা সমাধান, দ্রুত পানি নিষ্কাশন, টি আর এম চালুু এবং দুর্নীতি ও লটেরা সিন্ডিকেটের বিচারের দাবিতে মনিরামপুর মশিহাটী ডিগ্রি কলেজ মাঠে পানির মধ্যে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ সংবাদ করেছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা  আব্দুল হামিদ। তিনি বলেন,দীর্ঘ ৪৪ বছর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই জনপদের মানুষ স্থায়ী  জলাবদ্ধতার শিকার। ভবদহ সুইসগেট প্রস্তাব সহ নদী পানি ব্যবস্থাপনার প্রাকৃতিক ব্যবস্থার উপর হস্তক্ষেপের কারন। এই জনপদে ভবদহ সুইসগেট একটি মরণ ফাঁদ এর কোন কার্যকারিতা  এবং  তার পানি নিষ্কাশনের ক্ষমতাও নেই। পাম্পের মাধ্যমে সেচ প্রকল্প তার উৎকৃষ্ট প্রমাণ।

২০০ থেকে ৩০০ ফিট প্রশস্ত ও  সুগভীর নদী হত্যা করা হয়েছে। বর্তমানে প্রশস্তা ১৫ থেকে ২৫ ফুট  ও নদী  ভরাট হয়ে গেছে। ৪৪ বছরে সংস্কারের নামে প্রায় এক হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। পানি সম্পদ মন্ত্রণালয় পানি উন্নয়ন বোর্ড ক্ষমতাসীন রাজনৈতিক ও ঠিকাদার চক্রের সিন্ডিকেট লুটপাটের সুবিধার্থেই তা করা হয়েছে বলে প্রমানিত  হয়েছে। এলাকার জনগণের আবাদ ফসল বসতবাড়ি স্কুল কলেজ রাস্তাঘাট ব্যবসা-বাণিজ্য যার পরিমান হাজার হাজার কোটি টাকা। পানিতে ডুবে অনেকে প্রাণ হারিয়েছেন। এলাকা প্রাণ প্রকৃতি জীববৈচিত্র্য হারিয়েছে। অনেকেই এলাকা ছাড়তে বাধ্য হয়েছেন। এর দ্বায় সরকারের।

জনগণ উদ্ভাবিত টি আর এম প্রকল্প গন আন্দোলনের চাপে গৃহীত হলেও বিগত সরকার ২০১২ সালে সরকারি কর্মকর্তাদের উপর হামলার অজুহাতে বাতিল করে দেয়। এই হামলা সংগঠিত হয় স্বপন ভট্টাচার্যের প্রত্যক্ষ সহায়তায় সশস্ত্র গুন্ডা ঘের মালিকদের নেতৃত্বে। হামলাকারীদের বিরুদ্ধে ব্যাবস্থা গৃহিত হয় না বরং তাকে এমপি মন্ত্রী বানানো হয়েছে। এই জনপদের ৫০/৬০ টি গ্রাম ইতিমধ্যে ডুবে গেছে মনিরামপুর কেশবপুর অভয়নগর শুধু নয় জনবদ্ধতা বিস্তৃত হয়েছে খুলনার ডুমুরিয়া ও যশোর শহর পর্যন্ত। আমরা দীর্ঘদিন ধরে সরকারকে অবহিত করেছি যে,যশোর ক্যান্টনমেন্ট থেকে মোহনা পর্যন্ত ১০০ কিলোমিটার নদী অববাহিকার ৪ শতাধিক গ্রাম আবাদ ফসল,বসত বাড়ীঘর,রাস্তা-ঘাট, শিক্ষা প্রতিষ্ঠান কবরখানা, শ্মশান, ব্যবসা-বানিজ্য পানির তলে চলে যাবে।

সাবেক প্রধানমন্ত্রীর কাছে বারংবার স্বারকলিপি প্রদান, অনুরোধ উপরোধ করলেও লুটেরা সিন্ডিকেটের স্বার্থে আমাদের কথা কর্ণপাত করা হয়নি। উপরন্ত দূর্গত শতশত নারী পুরুষকে লাঠিপেটা রক্তাক্ত জখম  করা হয়েছে, এবং নানা ধরনের হয়রানি করা হয়েছে। আমরা যে বিপর্যয়ের আশঙ্কার কথা বলে আসছিলাম সে ঘটনাই ঘটে চলেছে।গত  ৮ সেপ্টেম্বর ২৪ বর্তমান সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টার কাছে জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়েছে । কিš‘ এখনো কোন ব্যব¯’া গৃহীত হয়েছে বলে আমাদের জানা নেই। বর্তমানে পানি উন্নয়ন বোর্ড অর্বাচিনের মত মাটি খুঁড়াখুঁড়ি ও সেচ নির্ভর হয়ে বাস্তবতা ও গণবিরোধী অবস্থানে রয়েছে।

তাই আমরা আপনাদের মাধ্যমে সরকারের প্রতি জরুরী ভিত্তিতে টিআরএম প্রকল্প চালু করার জোর দাবি জানা”িছ ছাত্র-জনতার গনঅভ্যুত্থানের মধ্যদিয়ে ক্ষমতাসীন অন্তবর্তীকালীন  সরকারের কাছে আমাদের দাবি জরুরী কর্মসূচির আওতায় টি আর এম চালু করতে হবে। আমডাঙ্গা খাল দ্রুত সংস্কার করতে হবে ।  সাবেক ক প্রতিমন্ত্রী সহ পানি সম্পদ মন্ত্রণালয়ের সাবেক সচিব সহ সিন্ডিকেটের বিচার করতে হবে ।

উপরোক্ত দাবির বিষয়ে পদক্ষেপ গ্রহণের উদ্যোগ গ্রহণ না করা হলে আমরা পাঁচ অক্টোবর ভবদহ দিবসে সকাল ১১- ৫ পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থা কর্মসূচি পালনে বাধ্য হবো ।সংবাদ সম্মেলনে গাজী আব্দুল হামিদ সভাপতিত্ব করেন প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির আহ্বায়ক রনজিত বাওয়ালী সদস্য অনিল বিশ্বাস, নাজিম উদ্দিন, শিবপদ বিশ্বাস, পলাশ বিশ্বাস, সুকৃতি বিশ্বাস, উৎপল বিশ্বাস,শেখর বিশ্বাস,মহির উদ্দিন,রাজু আহমেদ, আজিজুর প্রমুখ।

এই বিভাগের আরোও খবর

Logo