চাঁদপুর সেতুর টোল আদায় বন্ধে গণস্বাক্ষর কর্মসূচী শুরু শান্তিপূর্ণ আন্দোলনে দাবী আদায়ের ঘোষনা

জাকির হোসেন সৈকত প্রকাশিত: ১৪ জুলাই , ২০২৪ ১৬:০০ আপডেট: ১৪ জুলাই , ২০২৪ ১৬:০০ পিএম
চাঁদপুর সেতুর টোল আদায় বন্ধে গণস্বাক্ষর  কর্মসূচী শুরু  শান্তিপূর্ণ আন্দোলনে দাবী আদায়ের ঘোষনা
শনিবার (১৩ জুলাই) সকালে ফরিদগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় ৭দিনব্যাপি গণস্বাক্ষর কর্মসূচীর উদ্বোধন কালে বক্তব্য রাখেন মাকসুদুল বাশার বাঁধন পাটওয়ারী, ফরিদগঞ্জ উপজেলা শ্রমিক লীগের সভাপতি হানিফ কাজী, পৌর সভাপতি কাউছার কাজী, সাবেক ছাত্ররীঘ নেতা সাইফুল ইসলাম, গাড়ী চালক আনেয়ার, মোস্তফা, ইসমাইল প্রমুখ।

গত ১৯ বছর ধরে টোল আদায় হওয়া চাঁদপুর সেতুর টোল আদায় বন্ধের দাবীতে ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে গণস্বাক্ষর অভিযান শুরু করেছে শ্রমিক জনতা ঐক্য পরিষদের নেতৃবৃন্দ।

শনিবার (১৩ জুলাই) সকালে ফরিদগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় ৭দিনব্যাপি গণস্বাক্ষর কর্মসূচীর উদ্বোধন কালে বক্তব্য রাখেন মাকসুদুল বাশার বাঁধন পাটওয়ারী, ফরিদগঞ্জ উপজেলা শ্রমিক লীগের সভাপতি হানিফ কাজী, পৌর সভাপতি কাউছার কাজী, সাবেক ছাত্ররীঘ নেতা সাইফুল ইসলাম, গাড়ী চালক আনেয়ার, মোস্তফা, ইসমাইল প্রমুখ।

এসময় তারা বলেন, চাঁদপুর সেতুর নির্মাণ খরচ বহু আগেই উঠে গেলেও ফরিদগঞ্জসহ চাঁদপুরের দক্ষিনাঞ্চল, পাশ^বর্তী উপজেলা রায়পুর ও রামগঞ্জ উপজেলা লক্ষ লক্ষ মানুষ এই সেতুর টোলের বৈষম্যের শিকার। আমরা এর থেকে পরিত্রাণ চাই। তাই আমাদের ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে আজ থেকে গণস্বাক্ষর অভিযান শুরু হয়েছে। আগামী এক সপ্তাহে সর্বোচ্চ সংখ্যক গণস্বাক্ষর নিয়ে এই সেতুর টোল বন্ধের দাবীতে কর্তৃপক্ষের কাছে আবেদন করবো।

এদিকে মাকসুদুল বাশার বাঁধন পাটওয়ারী জানান, চাঁদপুর সেতুর টোল আদায় বন্ধের দাবীতে তারা ধারাবাহিক কর্মসূচীর মধ্যে রয়েছেন। কিন্তু একটি  চক্র বিষয়টি অন্য খাতে নেওয়ার চেষ্টা করছে। শনিবার আমাদের গণস্বাক্ষর কর্মসূচী শুরু । কিন্তু ওই পক্ষটি গুজব ছড়াচ্ছে আমরা টোল আদায় বক্স ভাংচুর করবো। যা সঠিক নয়, প্রশাসন এমন সংবাদে টোল আদায়ের স্থানে  পুলিশ মোতায়েন করেছে। আমরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেই দাবী আদায় করবো।

উল্লেখ্য, চাঁদপুর-লক্ষ্মীপুর আঞ্চলিক মহাসড়কের ডাকাতিয়া নদীর উপর গাছতলা নামক এলাকায় ২৪৮ মিটার দৈর্ঘ্যরে চাঁদপুর সেতুটি ১৮ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে নির্মাণ শেষে ২০০৫ সাল যান চলাচল শুরু হয। তখন থেকেই নিয়মিত টোল আদায় চলছে। সর্বশেষ চাঁদপুর সওজ কর্তৃপক্ষ (০২/নিঃপ্রঃ/চাঁসবি/চাঁসে/২০২৩-২৪) স্মারকমূলে ভ্যাটসহ মোট ৯ কোটি ১৫লক্ষ টাকা চুক্তিতে আগামী তিন বছরের জন্য সেতুর টোল আদায়ের জন্য ইজারা দেয়া হয় এম আই ট্রেডিংকে।

এতদিন মোটর সাইকেল থেকে টোল আদায় না হলেও গত ২ জুলাই থেকে নতুন করে এই মোটর সাইকেল থেকে টোল আদায় শুরু হলে হঠাৎ করেই ক্ষুব্ধ হয়ে উঠে মানুষ। জনতা বিক্ষুব্ধ জনতা একত্রিত হওয়ার একপর্যায়ে চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবিরের মৌখিক নির্দেশে মোটর সাইকেল থেকে টোল আদায় বন্ধ হয়। ৬ জুলাই শনিবার সকালে টোল আদায় বন্ধের দাবীতে চাঁদপুর-লক্ষ্মীপুর  আঞ্চলিক মহাসড়কের চাঁদপুর সেতুর অদুরে টোলঘরের সামনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন সহস্রাধিক মানুষ। রোববার(৭জুলাই) সেতুর টোল বন্ধে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। ফরিদগঞ্জে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ভবন নির্মাণ


এই বিভাগের আরোও খবর

Logo