চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘির ময়দানে জমে উঠেছে ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলা

মোঃ ইসমাইল ইমন প্রকাশিত: ২৮ এপ্রিল , ২০২৪ ০৭:০৪ আপডেট: ২৮ এপ্রিল , ২০২৪ ০৭:০৪ এএম
চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘির ময়দানে জমে উঠেছে ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলা
চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলার ১১৫তম আয়োজন চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘী ময়দানে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে মুল পর্ব শুরু হয়।২৪, ২৫ ও ২৬ এপ্রিল তিন দিনব্যাপী চলবে জমজমাট এই বৈশাখী মেলা। চট্টগ্রাম লালদিঘি ময়দানে শত বছরের ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের বলিখেলা ২৫ এপ্রিল অনুষ্ঠিত হয়। গত ১৯ এপ্রিল বিকেলে আনুষ্ঠানিকভাবে ‘আব্দুল জব্বার স্মৃতি কুস্তি’ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বলিদের জার্সি এবং চ্যাম্পিয়ন ও রানার-আপ ট্রফি উন্মোচন করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলার ১১৫তম আয়োজন চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘী ময়দানে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে মুল পর্ব শুরু হয়।২৪, ২৫ ও ২৬ এপ্রিল তিন দিনব্যাপী চলবে জমজমাট এই বৈশাখী মেলা।
চট্টগ্রাম লালদিঘি ময়দানে শত বছরের ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের বলিখেলা ২৫ এপ্রিল অনুষ্ঠিত হয়। গত ১৯ এপ্রিল বিকেলে আনুষ্ঠানিকভাবে ‘আব্দুল জব্বার স্মৃতি কুস্তি’ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বলিদের জার্সি এবং চ্যাম্পিয়ন ও রানার-আপ ট্রফি উন্মোচন করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

নগরীর লালদিঘির পাড়ে চসিক পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ অনুষ্ঠানে ঘোষণা দেন চসিক মেয়র, বলিখেলাকে ঘিরে তিন দিনের মেলা পুরোদমে জমে উঠেছে।দূর-দূরান্ত থেকে আসা ক্ষুদ্র ব্যবসায়ীরা বিভিন্ন পণ্য সামগ্রীর পসরা সাজিয়ে বসেছেন।এই মেলাকে ঘিরে কোটি কোটি টাকার ব্যবসা হয় প্রতি বছর।আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি স্থানীয় আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল হাজারী জানান, প্রতিবছরের মতো বাংলা বর্ষের ১২ বৈশাখ অর্থাৎ ২৫ এপ্রিল লালদিঘির মাঠে জব্বারের বলিখেলার মুল পর্ব শুরু হয়। বাঁশ ও বালি দিয়ে মাঠে বলিখেলার মঞ্চ (রিং) তৈরি করা হয়।মেলা জমে উঠেছে মাঠের বাহিরে। তবে ক্রেতাদের পছন্দের তালিকায় রয়েছে হাত পাখা ও কাঠের তৈরি তৈজসপত্র।২৩ এপ্রিল সকাল ১০টা থেকে বলিখেলায় অংশগ্রহণকারীদের নিবন্ধন শুরু হয়।১১৫ তম বলি খেলা ও বৈশাখী মেলার সার্বিক আয়োজনে সহযোগিতা দিচ্ছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বলিখেলার পাশাপাশি তিন দিন ধরে মেলা চলবে। এবারের আয়োজনে পৃষ্ঠপোষকতা দিচ্ছে এনএইচটি হোল্ডিংস লিমিটেড। 
ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুবকদের সংগঠিত করতে ১৯০৯ সালে চট্টগ্রামের বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর চালু করেছিলেন বলী খেলা। এই বলী খেলাকে কেন্দ্র করে লালদীঘির আশপাশের প্রায় কয়েক কিলোমিটার এলাকাজুড়ে মেলা বসে।

এর ধারাবাহিকতায় প্রতিবছর লালদিঘির মাঠে ১২ বৈশাখ অনুষ্ঠিত হয় বলিখেলা। বলিখেলার একদিন আগে-পরে তিন দিন ধরে লালদিঘির পারসহ আশপাশের এলাকায় প্রায় তিন কিলোমিটার জুড়ে বসে চট্টগ্রামের সবচেয়ে বড় বৈশাখী মেলা।
তবে আয়োজন কমিটি ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ২৪ ২৫ ও ২৬ এপ্রিল এই তিনদিন মেলা বসার কথাও অনুমতি থাকলেও গত ২২ তারিখ থেকে চট্টগ্রাম লালদীঘি পাড়ের আশেপাশের এলাকা কোতোয়ালীর মোড়, কোর্ট বিল্ডিং প্রবেশ সড়ক,লালদীঘির চতুর্থদিকে, আন্দরকিল্লা, জেল রোড বক্সিরহাট মোড় হকার্স মার্কেটের বাহিরেসহ প্রায় তিন কিলোমিটার এলাকার জুড়ে রাস্তায় এবং আশেপাশে বসেগেছে বৈশাখী মেলা ফলে এই গরমে এসব রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়ে জনগণের যাত্রীদের এক দুর্বিসহ অবস্হার সৃষ্টি হয়েছে। অপরদিকে দুরদূরান্ত থেকে আসা অনেক ক্ষুদ্র ব্যবসায়ীরদের নিকট থেকে কতিপয় যুবক চাঁদা দাবি করছেন বলে অভিযোগ করেন।২৫ এপ্রিল বিকেল চারটায় অনুষ্ঠিত জব্বারের বলি খেলার এইবারের চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লার বাঘা শরীফ ও রানার্স আপ হয়েছে কুমিল্লার রাশেদ।

এই বিভাগের আরোও খবর

Logo