খুলনা বিভাগে ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের যশোর থেকে যাত্রা শুরু

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ২ সেপ্টেম্বর , ২০২৪ ১৬:৫৯ আপডেট: ২ সেপ্টেম্বর , ২০২৪ ১৬:৫৯ পিএম
খুলনা বিভাগে ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য  পরীক্ষাগারের যশোর থেকে যাত্রা শুরু
খাদ্যে ভেজাল রোধে এই পরীক্ষাগারে মিলবে তাৎক্ষণিক ফলাফল ও আইনগত ব্যবস্থা । যশোরে এ পরীক্ষাগারের যাত্রা শুরু হলো । যশোরে একদিন খাদ্যে ভেজাল রোধে এই পরীক্ষাগারে কার্যক্রম করা হবে বলে জানান জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা আব্দুর রহমান। তিনি আরো বলেন যশোর থেকে সন্ধ্যায় এটি রওনা হয়েছে ঝিনাইদহে। সেখানে কার্যক্রম শেষ যাবে মাগুরায়। এভাবে বিভাগের সব জেলায় এর কার্যক্রম পরিচালনা করা হবে।

খাদ্যের গুণগত মান পরীক্ষায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় খুলনা বিভাগের জন্য চালু করা হলো  ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের ।

খাদ্যে ভেজাল রোধে এই পরীক্ষাগারে মিলবে তাৎক্ষণিক ফলাফল ও আইনগত ব্যবস্থা । যশোরে  এ পরীক্ষাগারের যাত্রা শুরু হলো । যশোরে একদিন খাদ্যে ভেজাল রোধে এই পরীক্ষাগারে কার্যক্রম করা হবে বলে জানান জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা আব্দুর রহমান। তিনি আরো বলেন যশোর থেকে সন্ধ্যায় এটি রওনা হয়েছে ঝিনাইদহে। সেখানে কার্যক্রম শেষ যাবে  মাগুরায়। এভাবে বিভাগের সব জেলায় এর কার্যক্রম পরিচালনা করা হবে।

কালেক্টরেট চত্বরে রোববার দুপুরে ফিতা কেটে এ পরীক্ষাগারের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার। ভ্রাম্যমান পরীক্ষাগারটিতে ভেজাল খাদ্য পরীক্ষার জন্য রয়েছে ৩২টি আধুনিক যন্ত্র।এবিষয়ে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা আব্দুর রহমান বলেন, ভ্রাম্যমান পরীক্ষাগারে র‌্যাপিড টেস্টকিট ব্যবহারের ফলে খাদ্যে ভেজালের তাৎক্ষণিক ফলাফল পাওয়া যাবে । এতে যেমন ব্যবসায়ীদের ভোগান্তি কমবে তেমনি নিরাপদ খাদ্যের নিশ্চয়তা পাবেন সাধারণ মানুষ।

তিনি জানান, এ পরীক্ষাগারে পরীক্ষা করা যাবে দুধে ডিটারজেন্ট, স্টার্ট ও ইউরিয়ার উপস্থিতি ঘি-তে বনস্পতি /হাউড্রোজিনেটেড এডিবল ফ্যাটের উপস্থিতি, হলুদের গুড়ায় লেড ক্রোমেটের উপস্থিতি, মরিচের গুড়ায় ইটের গুড়ার উপস্থিতি গোল মরিচে পেঁপে বীজ মেশানো,নারকেল তেলের ভেজাল,শাক-সবজি, ফল-মূলে রং ও কীটনাশকের উপস্থিতি,মধুতে চিনির মিশ্রণ, পাউরুটিতে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেটের উপস্থিতি, খাবারে অননুমোদিত কৃত্রিম রঙের উপস্থিতি ওখাবারে ক্ষতিকর ভারি ধাতুর উপস্থিতিসহ আরও অনেক পরীক্ষার ফলাফল তাৎক্ষণিকভাবে পাওয়া যাবে  এ ভ্রাম্যমাণ ল্যাবরেটরিতে।

জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা জানিয়েছেন, প্রথম দিন যশোরে ৪টি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে পাউরুটিতে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেটের উপস্থিতিপাওয়া গেছে। প্রাথমিকভাবে তাদের নোটিশ দেয়া হয়েছে । পরবর্তীতে আইনগত ব্যবস্থা নেয়া হবে।এতে ভেজাল খাদ্যের বিরুদ্ধে অভিযানের মান আরও উন্নত হবে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস. এম. শাহীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন সরকার, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা আব্দুর রহমান, উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর মহিবুল ইসলাম প্রমুখ।

এই বিভাগের আরোও খবর

Logo