রাণীশংকৈলে কৃষকের ১ বিঘা জমির লাউ গাছ কেটে দিলো দুর্বৃত্তরা

মোঃ সাখাওয়াত হোসেন প্রকাশিত: ৭ সেপ্টেম্বর , ২০২৪ ১৭:২২ আপডেট: ৭ সেপ্টেম্বর , ২০২৪ ১৭:২২ পিএম
রাণীশংকৈলে কৃষকের ১ বিঘা জমির লাউ গাছ কেটে দিলো দুর্বৃত্তরা
বুধবার (৪ সেপ্টেম্বর) দিবাগত রাতে এ ঘটনা ঘটে। জানা গেছে, উপজেলার নেকমরদ ইউনিয়নের করনাইট ঘনশ্যামপুর গ্রামের বর্গাচাষি তসিরদ্দিন স্থানীয় কৃষক মাহমুদুল হাসান মুকুলের ১ বিঘা (৩৩ শতাংশ) জমি বর্গা নিয়ে লাউয়ের চাষ করেন তিনি সকালে লাউ ক্ষেতে গিয়ে দেখতে পান প্রায় সবগুলো গাছের গোড়া কাটা। তার ধারণা রাতে লাউ গাছ গুলো কেটে দিয়েছে দুর্বৃত্তরা।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল‌‌‌ উপজেলায় তসিরদ্দিনের নামে এক কৃষকের ১ বিঘা জমির প্রায়  ১শ’ লাউ গাছ কেটে দিয়েছে দুর্বত্তরা। 

বুধবার (৪ সেপ্টেম্বর) দিবাগত রাতে এ ঘটনা ঘটে। জানা গেছে,  উপজেলার নেকমরদ ইউনিয়নের করনাইট ঘনশ্যামপুর গ্রামের বর্গাচাষি তসিরদ্দিন স্থানীয় কৃষক মাহমুদুল হাসান মুকুলের ১ বিঘা (৩৩ শতাংশ) জমি বর্গা নিয়ে লাউয়ের চাষ করেন তিনি সকালে লাউ ক্ষেতে গিয়ে দেখতে পান প্রায় সবগুলো গাছের গোড়া কাটা। তার ধারণা রাতে লাউ গাছ গুলো কেটে দিয়েছে দুর্বৃত্তরা।

বর্গা চাষী তসিরদ্দিন বলেন, ‘অনেক কষ্ট করে অন্যের জমি বর্গা নিয়ে লাউয়ের চাষ করেছিলাম। কে বা কারা শত্রুতা করে রাতের আঁধারে সব গাছ কেটে দিয়েছে। এতে আমার এক লাখ টাকার মতো ক্ষতি হয়েছে। আমি ক্ষেত-খামারে কাজ করে সংসার চালায়। আমি এখন কীভাবে সংসার চালাব, দুশ্চিন্তায় আছি। যারা এই জঘন্য কাজ করেছে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তি দাবি করছি।’

এ বিষয়ে রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, কৃষক তসিরদ্দিনের এক বিঘা জমির লাউ কে বা কারা রাতের আঁধারে কেটে ফেলেছে। কাজটি অত্যন্ত নিন্দনীয়। খবর পেয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা চিত্র মোহন ঘটনাস্থল পরিদর্শন করেন। লিখিত অভিযোগ পেলে প্রশাসনের সহযোগিতায় আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়া আর্থিক ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য সরকারি প্রণোদনা পেলে তাকে সহযোগীতা করা হবে। রাণীশংকৈল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জয়ন্ত কুমার সাহা বলেন, এ ঘটনায় এখনো কেউ লিখিত অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরোও খবর

Logo