যশোর শহরে ড্রেনের ওপর নির্মিত ঘর উচ্ছেদের নির্দেশ ডিসির

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ১১ জুন , ২০২৪ ০৮:২৬ আপডেট: ১১ জুন , ২০২৪ ০৮:২৬ এএম
যশোর শহরে ড্রেনের ওপর নির্মিত ঘর উচ্ছেদের নির্দেশ ডিসির
বক্তব্যে তিনি যানটি নিয়ন্ত্রণে আনাসহ রাস্তায় যাতে ইট ও বালি রেখে যাতে নির্মাণ কাজ না করা হয় সে ব্যাপারে ব্যবস্থা নিতে যশোর পৌরসভার মেয়রকে নির্দেশ দেন। এ ছাড়াও ড্রেনের ওপর নির্মাণ করা ঘর উচ্ছেদেরও নির্দেশ দেন তিনি। সেই সাথে ডেঙ্গু নিধনে সবাইকে সচেতনত হওয়ার আহ্বান জানান।

যশোরে জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে কালেক্টরেট সভা কক্ষ অমিত্রাক্ষরে সভাটি অনুষ্ঠিত হয়।

এতে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার বলেছেন, শহরে ইজিবাইকের কারণে যানজট সৃষ্টি হচ্ছে।

বক্তব্যে তিনি যানটি নিয়ন্ত্রণে আনাসহ রাস্তায় যাতে ইট ও বালি রেখে যাতে নির্মাণ কাজ না করা হয় সে ব্যাপারে ব্যবস্থা নিতে যশোর পৌরসভার মেয়রকে নির্দেশ দেন। এ ছাড়াও ড্রেনের ওপর নির্মাণ করা ঘর উচ্ছেদেরও নির্দেশ দেন তিনি। সেই সাথে ডেঙ্গু নিধনে সবাইকে সচেতনত হওয়ার আহ্বান জানান।

জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম বলেন, হাসপাতালের সামনে হোটেলে ও রাস্তার পাশে রুটি এবং কাবাব তৈরি করা হচ্ছে। সেগুলোতে ধুলোবালি মিশ্রিত হয়ে অস্বাস্থ্যকর খাবারে পরিণত হচ্ছে। মানুষজন সেগুলো কিনে খাচ্ছেন। এসব হোটেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, মণিরামপুরের মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির নির্বাচনের নামে অর্থ বাণিজ্য করছেন। নিয়মবহির্ভূত ভাবে একাডেমিক সুপারভাইজার দিয়ে নির্বাচন পরিচালনা করছেন। এ বিষয়ে পদক্ষেপ নেয়া উচিৎ।

যশোর পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা হায়দার গনী খান পলাশ বলেন, কোরবানির ঈদে পশু জবাই দেয়ার জন্য ৪৭টি স্থান নির্ধারণ করে দেয়া হয়েছে। সেখানে সামিয়ানা টাঙিয়ে পানির বন্দোবস্ত রাখা হবে। পশু কোরবানির পর পরিচ্ছন্নতার কর্মীরা বর্জ্য পরিস্কার করে নিয়ে যায়।

জেলা দুর্নীতি দমন প্রতিরোধ কমিটির সভাপতি মিজানুর রহমান বলেন, অপরাধ প্রবণতা কমাতে পারলে অপরাধ কম হবে। এজন্য সচেতনতার প্রয়োজন। শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ও শহরের ফাস্টফুডের দোকানে ও কফিশপে অসামাজিক কার্যকলাপ হয়। শিক্ষা প্রতিষ্ঠান চলাকালীন শিক্ষার্থীরা সেখানে গিয়ে আড্ডা দেয়। এজন্য সেখানে মোবাইল কোর্ট পরিচালনা করা প্রয়োজন। পৌর আইন না মেনে শহরে ভবন নির্মাণ করা হচ্ছে। রাস্তার ওপর ইটবালি রাখা হচ্ছে।

বেনাপোল পৌরসভার মেয়র নাসির উদ্দীন বলেন, বেনাপোলের সাথে দেশের ভাবমুর্তি জড়িত। যশোর-১ শার্শা আসনের সংসদ সদস্যসহ সকলের সহযোগিতায় বাস টার্মিনাল উদ্বোধন করা হয়। কিন্তু কার্যকর হয়নি। এ কারণে সড়কে যানজট হচ্ছে। ঈদের পর টার্মিনাল চালু করা হবে। পরিবহন সংশ্লিষ্টদের সাথে কথা বলা হয়েছে তারা যাতে টার্মিনালে পরিবহন রাখে। ইজিবাইক চলাচল নিয়ন্ত্রণে আনতে স্মার্ট কার্ড দেয়া হয়েছে। আশা করা যাচ্ছে যানজট কমবে।

ইসলামিক ফাউন্ডেশনের যশোর কার্যালয়ের উপ-পরিচালক বিল্লাল বিন কাশেম বলেন ,এবারই প্রথম যশোরের কেন্দ্রীয় ঈদগাহে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি পৃথক জামাত অনুষ্ঠিত হবে। এর পাশাপাশি মডেল মসজিদে সকাল ৭ ও ৮টায় দুটি জামাত অনুষ্ঠিত হবে।

যশোরের পিপি ইদ্রিস আলী বলেন,  অফিস চলাকালীন আইনজীবী সমিতির সামনে ব্যাপক যানজটের সৃষ্টি হচ্ছে। এটা নিয়ন্ত্রণ করা জরুরি। জানতে পারলাম ভুয়া এভিডেভিট হচ্ছে। এটা বন্ধ করার জন্য আইনজীবী সমিতির সভাপতির দৃষ্টি আকর্ষণ করছি।

জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আনিছুর রহমান বলেন, বাল্য বিয়ে নিরসনে ইউনিয়ন পর্যায়ের কমিটি সচল না । এজন্য বাল্য বিয়ে কমছে না। এটি নিরসনে ইউনিয়ন কমিটি সচল করা হবে।

সিভিল সার্জন অফিসের প্রতিনিধি ডা. নাজিয়া বলেন, ডেঙ্গু প্রতিরোধে প্রচার-প্রচারণা বারাতে হবে। সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার বলেন, সকলের সহযোগিতায় একটি শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন হয়েছে। কোনো ধরণের সহিংসতা ছাড়ায় ভোটাররা নির্বিঘ্নে ভোট দিয়েছেন। এটা আমাদের সফলতা।


এই বিভাগের আরোও খবর

Logo