ভোটের স্বচ্ছতা ফোটে উঠবে গনমাধ্যম কর্মীদের লিখনীর মাধ্যমে:-চট্টগ্রামে প্রধান নির্বাচন কমিশনার

মোঃ ইসমাইল ইমন প্রকাশিত: ২৭ ডিসেম্বর , ২০২৩ ০৯:১১ আপডেট: ২৭ ডিসেম্বর , ২০২৩ ০৯:১১ এএম
ভোটের স্বচ্ছতা ফোটে উঠবে গনমাধ্যম কর্মীদের লিখনীর মাধ্যমে:-চট্টগ্রামে প্রধান নির্বাচন কমিশনার

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটের দৃশ্যমানতা,স্বচ্ছতা ফোটে উঠবে গণমাধ্যমের মাধ্যমে। কাজেই সাংবাদিকরা ভোট কেন্দ্রের বাইরে-ভেতরে সব জায়গায় বিনা অনুমতিতে নিউজ কাভারেজ করতে পারবে। ভিতরে ছবি তুলতে পারবে।

২৬ ডিসেম্বর মঙ্গলবার বিকালে, চট্টগ্রাম নগরীর পিটিআই মিলনায়তনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সাথে মতবিনিময় শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, ভোটের স্বচ্ছতা ও সুষ্ঠু হয়েছে কিনা এটা প্রধানত ফোটে উঠবে গনমাধ্যম কর্মীদের লিখনীর মাধ্যমে। তারা কেন্দ্রের বাইরেও থাকবে,ভিতরেও থাকবে। প্রিসাইডিং অফিসারের অনুমতি ছাড়া তারা ভিতরে ঢুকে মোবাইলে ছবি নিতে পারবে। পর্যবেক্ষকরাও ভিতরে ঢুকে ছবি নিতে পারবে। মিডিয়া তাৎক্ষণিকভাবে সত্যমিথ্যা, প্রকৃত তথ্যাদি জনগণের কাছে প্রচার করতে পারবে। ভোটের তথ্য প্রশ্নবিদ্ধ না হওয়ার জন্য আমরা একটি অ্যাপ তৈরি করেছি। কোন কেন্দ্রে কত শতাংশ ভোট গ্রহণ হয়েছে এটাতে হালনাগাদ তথ্য দিবে। সবাই এ অ্যাপ ব্যবহার করতে পারবে।

তিনি বলেন৷ সকালে এলজিইডি মিলনায়তনে প্রার্থীদের সাথে মতবিনিময় হয়েছে। তাদেরকে আশ্বস্ত করেছি, ভোট শতভাগ অবাধ ও সুষ্ঠু হবে। ‘ভোট যেখানে দেন, অন্য জায়গায় চলে যাবে’ এ ধরনের ইচ্ছাকৃত,বানোয়াট অথবা অপপ্রচার, ভ্রান্ত ধারণা প্রসূত নেতিবাচক কথায় কান দেয়া যাবে না। ব্যালট পেপার সকালে কেন্দ্রে যাবে আর প্রার্থীর এজেন্টরা স্বচ্ছ ব্যালট বক্স বুঝে নিবেন। কোন ধরণের কালোটাকার ছড়াছড়ি ও পেশীশক্তি চলবে না। যে কেন্দ্রে হাঙ্গামা হবে ভোট স্থগিত করা হবে।

তিনি আরো বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে কথা বলে জেনেছি, দু একটা বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সব জায়গায় ভোটের পরিবেশ ভালো আছে। আচরণ বিধি লঙ্ঘন, ভোটের দিন কালোটাকার ছড়াছড়ি ও পেশিশক্তি ধমনে প্রশাসন কঠোর ভুমিকা পালন করবে। অর্থাৎ একটাই উদ্দেশ্য আমাদের এ নির্বাচন অবশ্যই অবাধ,সুষ্ঠু, গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও উৎসবমুখর পরিবেশে হতে হবে।

এতে আরো উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম, চট্টগ্রাম রিটার্নিং কর্মকর্তা আবুল বাসার ফখরুজ্জামান, জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়সহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরোও খবর

Logo