বন্যপ্রাণী রক্ষার দাবিতে মানববন্ধন

কাওসার হামিদ প্রকাশিত: ৩ মার্চ , ২০২৪ ১৭:৫৯ আপডেট: ৩ মার্চ , ২০২৪ ১৭:৫৯ পিএম
বন্যপ্রাণী রক্ষার দাবিতে মানববন্ধন
'পৃথিবীর অস্তিত্বের জন্য প্রাণীকূল বাঁচাই' এই স্লোগানকে সামনে রেখে বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে বরগুনার তালতলীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।রবিবার (৩ মার্চ) সকাল ১১ টার দিকে উপজেলার টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্য কেন্দ্রের সামনে ওয়াটারকিপার্স বাংলাদেশ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং টেংরাগিরি বন সুরক্ষা কমিটির আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

'পৃথিবীর অস্তিত্বের জন্য প্রাণীকূল বাঁচাই' এই স্লোগানকে সামনে রেখে বিশ্ব বন্যপ্রাণী  দিবস উপলক্ষে বরগুনার তালতলীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।রবিবার (৩ মার্চ) সকাল ১১ টার দিকে উপজেলার টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্য কেন্দ্রের সামনে ওয়াটারকিপার্স বাংলাদেশ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং  টেংরাগিরি বন সুরক্ষা কমিটির আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সুন্দরবনের পর দেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চাল হচ্ছে টেংরাগিরি বন যা স্থানীয় ভাবে ফাতরার  বন নামে পরিচিত। এ বনের বন্যপ্রাণী ও উদ্ভিদকূল রক্ষা করতে না পারলে উপকূলের অস্তিত্ব রক্ষায় সংকট সৃষ্টি হবে। বক্তারা আরও বলেন, বন্য প্রাণী রক্ষা করার জন্য সমুদ্র তীরে বাঁধ নির্মাণ, বন বিভাগের জনবল বৃদ্ধি করা, খাবার বাজেট বৃদ্ধি করা, শব্দ দূষণ রোধ করা, হরিণ ও কুমিরের বেষ্টনী সংস্কারের দাবি জানান বক্তারা।

এ সময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, টেংরাগিরি বন সুরক্ষা কমিটির আহবায়ক মনিরুজ্জামান মনির, বন বিভাগের ছকিনা বিট কর্মকর্তা মোশাররফ হোসেন, নিশানবাড়িয়া বিট কর্মকর্তা হায়দার হোসেন, ওয়াটারকিপার্স বাংলাদেশ (তালতলী-আমতলী) উপজেলা সমন্বয়ক আরিফ রহমান, শুভসন্ধ্যা বন সুরক্ষা কমিটির সভাপতি জাহাঙ্গীর হাওলাদার, স্থানীয় সুশীল সমাজ প্রতিনিধি ইকবাল হোসেন রাজা, উন্নয়নকর্মী এম মিলন, পরিবেশ সাংবাদিক মো. মোস্তাফিজ প্রমুখ।এ মানববন্ধনে বন বিভাগের কর্মীসহ স্থানীয় দুই শতাধিক বাসিন্দা অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরোও খবর

Logo