ফুলবাড়িয়া বৃষ্টির জন্য দোয়া ও ইসতিসকার নামাজ আদায়

মোঃ সেলিম মিয়া প্রকাশিত: ২৮ এপ্রিল , ২০২৪ ১২:২৯ আপডেট: ২৮ এপ্রিল , ২০২৪ ১২:২৯ পিএম
ফুলবাড়িয়া বৃষ্টির জন্য দোয়া ও ইসতিসকার নামাজ আদায়
সারা দেশের তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন। কোনোভাবেই কমছে না তাপমাত্রা টানা কয়েক দিন ধরেই প্রচন্ড তাপপ্রবাহ বইছে। এতে জন​জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। রোদে পুড়ে নষ্ট হ”েছ ফসলের মাঠ। তীব্র গরম থেকে রক্ষা পেতে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় করেছেন ময়মনসিংহে ফ্ধুসঢ়;লবাড়িয়া পলাশতলী তিন গ্রামের ধর্মপ্রাণ মুসল্লিরা।

সারা দেশের তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন। কোনোভাবেই কমছে না তাপমাত্রা টানা কয়েক দিন ধরেই প্রচন্ড তাপপ্রবাহ বইছে। এতে জন​জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। রোদে পুড়ে নষ্ট হ”েছ ফসলের মাঠ। তীব্র গরম থেকে রক্ষা পেতে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় করেছেন ময়মনসিংহে ফ্ধুসঢ়;লবাড়িয়া পলাশতলী তিন গ্রামের ধর্মপ্রাণ মুসল্লিরা।

গতকাল রবিবার সকাল ১০টার দিকে উপজেলার রাধাকানাই পলাশতলী আমিরাবাদ উ”চ বিদ্যালয় মাঠে বিশেষ নামাজ ও দোয়া আদায় করেছেন ¯’ানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা। ধর্মমতে, এই নামাজকে বলা হয় ‘ইসতিসকার নামাজ্#৩৯;। এই নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টি বা পানির জন্য প্রার্থনা করা হয়। তীব্র তাপ মাত্রা প্রবাহে সাধারণ শ্রমিক ক্ষেতে খামারে কাজ করতে পারছেন।নামাজে ইমামতি করেন পলাশতলী ঈদগায় মাঠের ইমাম ও পলাশ উ”চ বালিকা বিদ্যালয়ে ধর্মীয় শিক্ষক মাওলানা আবুল কালাম আজাদ বলেন, কোরআন-হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, তা হলো মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সে জন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় শেষে সকলেই মহান আল্লাহ পাকের কাছে মাফ চেয়ে গরম থেকে মুক্তি, ফসল রক্ষা ও বৃষ্টির জন্য দোয়া করেন।

প্রধান শিক্ষক এ.কে.এম সায়ফুল ইসলাম কাজল বলেন, দীর্ঘদিন ধরে এ অঞ্চলে বৃষ্টি নেই। অনাবৃষ্টির কারণে মানুষ কষ্ট পাচ্ছে, গবাদিপশু কষ্ট পাচ্ছে।

এই বিভাগের আরোও খবর

Logo