নিয়ামতপুরে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

সবুজ সরকার প্রকাশিত: ২৯ জানুয়ারী , ২০২৪ ১১:৪৪ আপডেট: ২৯ জানুয়ারী , ২০২৪ ১১:৪৪ এএম
নিয়ামতপুরে  বিজ্ঞান ও প্রযুক্তি মেলা
আমাদের দৈনন্দিন জীবনে বিদ্যুতের ব্যবহার অনেক বেড়ে গেছে। তাই বৃষ্টির পানি দিয়ে স্বল্প খরচে কিভাবে বিদুৎ উৎপাদন করা যায় তাই দেখাচ্ছে আমইল এএম উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ইতি। আর মায়ামারী টিএলবি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী দেখাচ্ছে স্বল খরচে পানির ট্যাপের ব্যবহার, আরও দেখাচ্ছে স্বল্প খরচে তাড়াতাড়ি কিভাবে চাউল ঝাড়া যায়, মসলা কাটা। এই রকম আরও নানা উদ্ভবনী প্রজেক্ট দেখা এই গেল নওগাঁর নিয়ামতপুরে বিজ্ঞান ও প্রযুক্তি মেলাতে ।

আমাদের দৈনন্দিন জীবনে বিদ্যুতের ব্যবহার অনেক বেড়ে গেছে। তাই বৃষ্টির পানি দিয়ে স্বল্প খরচে কিভাবে বিদুৎ উৎপাদন করা যায় তাই দেখাচ্ছে  আমইল এএম উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ইতি। আর মায়ামারী টিএলবি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী দেখাচ্ছে স্বল খরচে পানির ট্যাপের ব্যবহার, আরও দেখাচ্ছে স্বল্প খরচে তাড়াতাড়ি  কিভাবে চাউল ঝাড়া যায়, মসলা কাটা।  এই রকম আরও নানা উদ্ভবনী প্রজেক্ট দেখা এই গেল নওগাঁর নিয়ামতপুরে বিজ্ঞান ও প্রযুক্তি মেলাতে ।

বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি" এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২৪ উপলক্ষে দুই দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে নিয়ামতপুর উপজেলা প্রশাসন।  সোমবার সকাল ১১টায়  উপজেলা চত্বরের উম্মুক্ত মঞ্চের সামনে মেলা উদ্বোধন করেন  উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) রূপম দাস।

উদ্বোধনী অনুষ্ঠানে রূপম দাস বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছেন। তার এই স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে সকল শ্রেণি-পেশার মানুষের সহযোগিতার প্রয়োজন। এই মেলা থেকে শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে তৈরি করতে পারবে।
আলোচনা শেষে মেলার ২৩টি স্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ।
 
এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, নিয়ামতপুর সরকারি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মমতাজ হোসেন মন্ডল, ডিজিএম মোসাদ্দেকুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, একাডেমিক সুপারভাইজার জাকির হোসেনসহ কলেজ ও সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বরত শিক্ষক-শিক্ষিকা, ছাত্র - ছাত্রী ও সাংবাদিকবৃন্দ।

এই বিভাগের আরোও খবর

Logo