এবছর এসএসসি পরীক্ষার ফলাফলে দেশ সেরা হয়েছে যশোর শিক্ষা বোর্ড

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ১২ মে , ২০২৪ ০৮:৪৫ আপডেট: ১২ মে , ২০২৪ ০৮:৪৫ এএম
এবছর এসএসসি পরীক্ষার ফলাফলে দেশ সেরা হয়েছে যশোর শিক্ষা বোর্ড
এবছর এসএসসি পরীক্ষার ফলাফলে দেশ সেরা হয়েছে যশোর শিক্ষা বোর্ড। এ বোর্ডে গতবছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী সংখ্যা বেশি। রোববার প্রেসক্লাব যশোরের হল রুমে যশোর বোর্ডে ফলাফল প্রকাশ উপলক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াস শাহীন আহমেদ।

এবছর এসএসসি পরীক্ষার ফলাফলে দেশ সেরা হয়েছে যশোর শিক্ষা বোর্ড। এ  বোর্ডে  গতবছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী সংখ্যা বেশি। রোববার প্রেসক্লাব যশোরের হল রুমে যশোর বোর্ডে ফলাফল প্রকাশ উপলক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াস শাহীন  আহমেদ।

বোর্ডে দেয়া ফলাফল শিটের উল্লেখ করা হয়েছে, এবছর যশোর শিক্ষা বোর্ডে  ১ লাখ ৬২ হাজার  ৭২৬ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৬০ হাজার ৯২৬ পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৪৮ হাজার ৫৭৭ জন। পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে- ২০ হাজার ৭৬১ পরীক্ষার্থী। গতবছর বছর পাস করে  ১ লাখ ৩৪ হাজার ২১৩ জন। পাসের হার ছিল  ৮৬  দশমিক ১৭ শতাংশ। জিপিএ৫- পায় ২০ হাজার ৬১৭ পরীক্ষার্থী।

জিপিএ৫ পাওয়া ছাড়াও ৪ থেকে ড গ্রেড পেয়েছে ৫০ হাজার ৮১২ জন, ৩.৪ গ্রেড থেকে ৪ গ্রেড পেয়েছে ৩১ হাজার ৬২৩ জন, ৩ থেকে ৩.৫ গ্রেড পেয়েছে ২৫ হাজার ৪৫০ জন, ২ থেকে ৩ গ্রেড পেয়েছে ১৯ হাজার ২১৭ জন, ১ থেকে ২ গ্রেড পেয়েছে ৭১৪ জন পরীক্ষার্থী।
 
এর মধ্যে বিজ্ঞানে পাসে করেছে ৩৯ হাজার ৮৬৭ জন, জিপিএ৫- পেয়েছে ১৭ হাজার ৪৭৬ পরীক্ষার্থী। ৪ থেকে ৫ গ্রেড পেয়েছে ১৮ হাজার ৩০৭ জন, ৩.৪ গ্রেড থেকে ৪ গ্রেড পেয়েছে ৩ হাজার ১৬১ জন, ৩ থেকে ৩.৫ গ্রেড পেয়েছে ৭৯৬ জন, ২ থেকে ৩ গ্রেড পেয়েছে ১২৭ পরীক্ষার্থী।
 ব্যবসায়ী শিক্ষায় ১৬ হাজার ৯৮০ জন জিপিএ৫-পেয়েছে ১ হাজার ৪৮ পরীক্ষার্থী । ৪ থেকে ৫ গ্রেড পেয়েছে ৭  হাজার ৫১৭ জন, ৩.৪ গ্রেড থেকে ৪ গ্রেড পেয়েছে ৪ হাজার ৩৫৯ জন, ৩ থেকে ৩.৫ গ্রেড পেয়েছে ২ হাজার ৬১৩ জন, ২ থেকে ৩ গ্রেড পেয়েছে ১ হাজার ৪১০ জন, ১ থেকে ২ গ্রেড পেয়েছে ৩৩ জন পরীক্ষার্থী।
 

মানবিক শাখায় পাস করেছে ৯১ হাজার ৩০ জন ,জিপিএ৫-পেয়েছ ২ হাজার ২৩৭ পরীক্ষার্থী। ৪ থেকে ৫ গ্রেড পেয়েছে ২৪ হাজার ৯৮৮ জন, ৩.৪ গ্রেড থেকে ৪ গ্রেড পেয়েছে ২৪ হাজার ১০৩ জন, ৩ থেকে ৩.৫ গ্রেড পেয়েছে ২৪ হাজার ৪১জন, ২ থেকে ৩ গ্রেড পেয়েছে ১৭ হাজার ৬৮০ জন, ১ থেকে ২ গ্রেড পেয়েছে ৫২৪ জন পরীক্ষার্থী।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াস শাহীন  আহমেদ জানান প্রশ্ন, বোর্ডে অভিজ্ঞ মাস্টার ট্রেনারের  দিয়ে মান সম্মত প্রশ্ন তৈরি করা হয়। সেই প্রশ্নে শিক্ষার্থীদের ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণি পর্যন্ত অভ্যন্তরীন পরীক্ষা গ্রহণের কারনে ফলাফলে এতবড় সাফল্য অর্জন হয়েছে।


এই বিভাগের আরোও খবর

Logo