আসক'র উদ্যোগ দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও সিন্ডিকেটের দৌরাত্ম্যে বন্ধের দাবিতে মানববন্ধন

মোঃ ইসমাইল ইমন প্রকাশিত: ১৪ অক্টোবর , ২০২৩ ০৭:৩৮ আপডেট: ১৪ অক্টোবর , ২০২৩ ০৭:৩৮ এএম
আসক'র উদ্যোগ দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও সিন্ডিকেটের দৌরাত্ম্যে বন্ধের দাবিতে মানববন্ধন
সরকারের বাণিজ্য মন্ত্রণালয় কতৃপক্ষ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নির্ধারণ করে দেয়া সত্ত্বেও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও ব্যাবসায়ী সিন্ডিকেটের দৌরাত্ম্যে বন্ধের দাবিতে মানববন্ধনের আয়োজন করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগ।

সরকারের বাণিজ্য মন্ত্রণালয় কতৃপক্ষ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নির্ধারণ করে দেয়া সত্ত্বেও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও ব্যাবসায়ী সিন্ডিকেটের দৌরাত্ম্যে বন্ধের দাবিতে মানববন্ধনের আয়োজন করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগ। ১৩ অক্টোবর শুক্রবার বিকেল চারটায় নগরীর বানিজ্যিক এলাকা আগ্রাবাদ বড়পোল বঙ্গবন্ধু ভাস্কর্য চত্বরে অনুষ্ঠিত হয়।

আসক'র চট্টগ্রাম বিভাগীয় সহ সভাপতি ড.বেলাল মৃধার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস্ কমিশন বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট ও বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আন্দোলন (বাপসা) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এম এ হাশেম রাজু, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের সি:সহ সভাপতি রোটারিয়ান এস এম আজিজুর রহমান ও প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ আলী।আসক চট্টগ্রাম বিভাগীয় যুগ্ন সম্পাদক সাংবাদিক মানবাধিকার ও পরিবেশ কর্মী, ইসমাইল ইমন,আসক চট্টগ্রাম জোনাল কমিটির সাংগঠনিক সম্পাদক জাকারিয়া হোসেন,ফয়জুল আলম, গিয়াসউদ্দিন উদ্দিন লিটন,হেলাল উদ্দিন।

বক্তারা বলেন মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বাজার সিন্ডিকেটের শক্তি বিষয়ক প্রশ্নের উত্তরে দ্রুত নিজ উদ্যোগে ব্যাবস্থা নেওয়ার আশ্বাস দেয়ার পরও দৌরাত্ম্যে বন্ধ হয়নি। সরকারের বানিজ্য মন্ত্রনালয়ের পক্ষ থেকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য নির্ধারণ করে দেয়ার পরও দ্রব্যমুল্যের লাগাম টেনে রাখা যাচ্ছেনা।
ভোক্তা অধিকার নিয়ন্ত্রণ কতৃপক্ষ বাজার তদারকি করে জরিমানা করে গেলেও পাইকারি, খুচরা বিক্রেতারা সেই জরিমানার টাকা দাম বাড়িয়ে সাধারণ ক্রেতাদের কাছ থেকে নিয়ে নিচ্ছে।সারা দেশে বানিজ্য মন্ত্রনালয়ে ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জনবল বাড়িয়ে রেগুলার বাজার মনিটরিং না করলে মজুদার সিন্ডিকেট ও অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্যে টেকানো সম্ভব নয়।

ওই সব অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটের বিরুদ্ধে আইন কঠোর ভাবে প্রয়োগ না করলে বাজার নিয়ন্ত্রণ অসম্ভব হয়ে পরবে। এই সময় মানববন্ধন কর্মসূচির সাথে একাত্মতা ঘোষণা করে যোগ দেন। এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশ,এডভিশন বাংলাদেশ, স্বপ্নময় মানব কল্যাণ সুখী ফাউন্ডেশন ও বাংলাদেশ কারবা্ড ভ্যান চালক শ্রমিক কর্মচারী ইউনিয়ন। এসময় আরো উপস্থিত ছিলেন।আরঙ্গজেব সম্রাট, মোঃ জেয়াবুল হোসেন তারেক, শামসু নাহার সামু,সালমা কবির, আফরোজা আলম, তৌকির উদ্দিন আনিস প্রমুখ।

এই বিভাগের আরোও খবর

Logo