আইডিয়ার মাংসের বাজারে৩৯০ টাকায় অসহায় মানুষের মিলছে গরুর মাংস

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ৭ এপ্রিল , ২০২৪ ০৮:১২ আপডেট: ৭ এপ্রিল , ২০২৪ ০৮:১২ এএম
আইডিয়ার মাংসের বাজারে৩৯০ টাকায় অসহায় মানুষের মিলছে গরুর মাংস
প্রতি কেজি গরুর মাংস ৩৯০ টাকায় দিয়ে পাঁচশ পরিবারের মাঝে ইদের খুশি ছড়িয়ে দিয়েছে যশোর¯’ সংগঠন আইডিয়া সমাজকল্যাণ সং¯’া। মধ্যবিত্তের মাংসের বার্জা শিরোনামে ভিন্নধর্মী এই বাজারে প্রত্যেক মধ্যবিত্ত ও নি¤œ-মধ্যবিত্ত ক্রেতা গরুর মাংস কিনতে পেরেছে ৩৯০ টাকা কেজি দরে।

প্রতি কেজি গরুর মাংস ৩৯০ টাকায় দিয়ে পাঁচশ পরিবারের মাঝে ইদের খুশি ছড়িয়ে দিয়েছে যশোর¯’ সংগঠন আইডিয়া সমাজকল্যাণ সং¯’া। মধ্যবিত্তের মাংসের বার্জা শিরোনামে ভিন্নধর্মী এই বাজারে প্রত্যেক মধ্যবিত্ত ও নি¤œ-মধ্যবিত্ত ক্রেতা গরুর মাংস কিনতে পেরেছে ৩৯০ টাকা কেজি দরে।

গত শনিবার, ৬ এপ্রিল- যশোরের খড়কী এলাকায় অবস্থিত আইডিয়া সমাজকল্যাণ সং¯’ার আয়োজনে আইডিয়া প্রাঙ্গণেই বসেছিলো এই ভিন্নধর্মী বাজার। আইডিয়ার স্বে”ছাসেবক দের তত্ত¡াবধানে বাজারের এক পাশে মাংস কাটাকাটি করছে কসাই স¤প্রদায়, আরেক পাশে বসেছে ক্যাশ কাউন্টার। পূর্বেই নাম তালিকাভুক্ত করা পাঁচ শতাধিক পরিবারের সদস্যবৃন্দ অপেক্ষায় আছেন নিজেদের নাম শোনার। অপেক্ষারত প্রত্যেকের হাতেই ‘ইদ মোবারক’ লেখা গোলাপ ফুল দিয়ে সম্মান জানিয়েছে আইডিয়ান’রা। একের পর এক নাম তালিকা থেকে ডাকা হলেই সানন্দে তারা ভেতরে এসে সাধারণ মাংসের বাজারের ন্যায় মাংস ক্রয় করছে, কিš‘ ৩৯০ টাকায়- তফাৎ শুধু দামে। এমন দৃশ্যই দেখা গেছে আইডিয়া সমাজকল্যাণ সং¯’ার আয়োজিত ‘মধ্যবিত্তের মাংসের বাজারে’।আইডিয়া সমাজকল্যাণ সং¯’ার প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা জনাব মো হামিদুল হক (সহকারী অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ, সরকারি মাইকেল মধুসূদন কলেজ, যশোর) বলেন, “ইদ মানে আনন্দের দিন! কিš‘ এইদিন তখনি সর্বো”চ সুখের হবে যখন আমার পাশের মধ্যবিত্ত, নি¤œ-মধ্যবিত্ত প্রতিবেশীও ভালো খাবার খেতে পারবে একইসাথে। নি¤œবিত্ত চাইতে পারে, উ”চবিত্ত কিনতে পারে কিš‘ মধ্যবিত্ত তাদের অভাব-কে সসম্মানে দূর করতে পারেনা। তাই আমার ছেলেমেয়েরা নিজেরা স্বে”ছায় ঠকে যেয়ে এই কাজটিই করার চেষ্টা করছে। সীমিত সামর্থ্যের মধ্যে আমরা আজ পাঁচ শতাধিক পরিবারের কাছে ৩৯০ টাকা কেজিতে গরুর মাংস দিয়েছি। আমরা সমাজের কাছে এটুকুই পৌঁছাতে চেয়েছি আমরা যোগ হলে সবার ই খাবার মেলে! আমাদের ক্ষুদ্র অংশগ্রহণেসমাজের বড় অংশ উপকার পায়। সবাই এভাবে এগিয়ে আসুক, তাহলেই প্রকৃত ইদ উদযাপন সম্ভব! মধ্যবিত্ত দান চায় না, মধ্যবিত্ত ত্রাণ চায় না, তারা চায় পরিত্রাণ! এই বাজার তাই তাদের জন্য দান নয়, ত্রাণ নয়- বরং তাদের অধিকার!” হামিদুল হক আরো জানান- আইডিয়ার অসা¤প্রদায়িক স্বে”ছাসেবা কে সম্মান প্রদানের উদ্দেশ্যে মধ্যবিত্তের মাংসের বাজার উদ্বোধন করা হয় সংগঠন টির সনাতন ধর্মাবলম্বী স্বে”ছাসেবক দের হাতে৫৫০ টাকা কেজি দরে খাশির মাংস বিক্রয়ের মধ্য দিয়ে।মধ্যবিত্তের মাংসের বাজারের সমন্বয়ক হারুন-অর-রশিদ বলেন, “এই বৃহৎ আয়োজন করা মুশকিল ছিলো।

সাধ্যের মধ্যে সবার অভার দূর করতে আমরা পারবো না জানতাম; তবে যেটুকু সম্ভব হয়েছে তাতে আমরাআত্মার তৃপ্তি পেয়েছি এই মানুষগুলোর খুশি দেখে।“ আইডিয়া সমাজকল্যাণ সং¯’া-র সভাপতি সোমা খানবলেন, “আইডিয়া প্রতিবছর এই ভিন্নধর্মী আয়োজনের মধ্য দিয়ে চেষ্টা করে সম্মিলিত ভাবে ইদের খুশি ছড়িয়েদিতে। গত দুই বছর আইডিয়া লস প্রোজেক্ট আয়োজন করে নিত্যপ্রয়োজনীয় ৯ টি দ্রব্য অর্ধেক দামে বিক্রয়করেছিলাম; এবার স্যারের ই”ছানুযায়ী ভিন্ন কিছু করার চিন্তা ছিল। আলহামদুলিল্লাহ, সেই চেষ্টা সফল হয়েছে।“

জানা যায়, বাজারের ৭৫০ টাকা কেজি দরের মাংস আইডিয়ার স্বে”ছাসেবক রা ৩৯০ টাকায় বিক্রি করছে;অর্থ্যাৎ জনপ্রতি ৩৬০ টাকা ভর্তুকি দিয়ে ৫০০ পরিবারের জন্য ১ লাখ ৮০হাজার টাকার ভর্তুকি দিয়েছেপ্রতিষ্ঠান টি।খড়কী সন্দীপন এলাকার বাসিন্দা রমযান আলী পেশায় একজন দারোয়ান, তিনি বলেন- “সৎ পয়সায় বাজারদামে মাংস কিনে ইদের দিন খাওয়ার মতো সাধ্য আমাদের নেই। বা”চাদের মুখের দিকে তাকিয়ে কষ্ট লাগছিলো।

কি আইডিয়ার এই বাজারে সম্মানের সাথে যে সাধ্যের মধ্যে কিনতে পারলাম, এবার মনে হ”েছ ইদ আসছে!” যশোর নিউমার্কেট এলাকার অসু¯’ রিকশাচালক হালিম মিয়া বলেন, “রিকশা চালিয়ে সামান্য যে পুঁজি তা দিয়েবহু বছর আগেই মাংস কিনে খাওয়া বাদ দিয়েছি। এই বাজারের সন্ধান পেয়ে প্রথমে বিশ্বাস করিনি, পরে আজমাংস হাতে পেয়ে মনে হ”েছ এবার অন্যরকম হবে হয়তো ইদের দিন টা।“ মনিরামপুর এলাকা থেকে শুধু মাংসনিতে আসা গৃহপরিচারিকা হাশুরা বলেন, “কবে শেষ মাংসের বাজারে গিয়েছি মনে নেই। আমাদের আর কী, খারাপ লাগে সন্তান দের জন্য। লোকের বাড়ি চাইতেও লজ্জা করে। নিজের জমানো টাকায় আজ যে কিনতে পারলাম, এর শান্তি অনেক বেশি। আমি অনেক খুশি।“ প্রতি রমযানে নানান সমাজকল্যাণ মূলক কাজ করে আ¯’ার শীর্ষে আইডিয়া সমাজকল্যাণ সং¯’ার কর্মকান্ড। এবারো ব্যতিক্রম হয়নি সে আয়োজনের।

এই বিভাগের আরোও খবর

Logo