অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার সময় সূচি নির্ধারণ করেছে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা শাখা

এসএম মিরাজুল কবীর টিটো প্রকাশিত: ২৪ অক্টোবর , ২০২৩ ১০:০৩ আপডেট: ২৪ অক্টোবর , ২০২৩ ১০:০৩ এএম
অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার সময় সূচি নির্ধারণ করেছে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা শাখা
১৩ নভেম্বর শুরু অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা যশোর শিক্ষা বোর্ডের সরবরাহকৃত প্রশ্ন বাদে অন্য প্রশ্নে পরীক্ষা নিলে বিদ্যালয় প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৩ নভেম্বর শুরু অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা যশোর শিক্ষা বোর্ডের সরবরাহকৃত প্রশ্ন বাদে অন্য প্রশ্নে পরীক্ষা নিলে বিদ্যালয় প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা মিরাজুল কবীর টিটো যশোর অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার সময় সূচি নির্ধারণ করেছে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা শাখা। বোর্ডের আওতাধীন ৩ হাজার মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এ পরীক্ষা শুরু হবে ১৩ নভেম্বর সোমবার থেকে।

অন্যকোন প্রশ্নে গ্রহণ করলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ সাক্ষরিত চিঠির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এ পরীক্ষায় প্রায় ৫ লাখ পরীক্ষার্থী অংশ নেবে বলে জানিয়েছেন অনলাইন প্রশ্ন ব্যাংকের সমন্বয়ক কামাল হোসেন। বোর্ডের পরীক্ষার সময় অনুযায়ী ১৩ নভেম্বর সোমবার অষ্টম শ্রেণির বাংলা ও নবম শ্রেণির গণিত পরীক্ষা। ১৪ নভেম্বর নবম শ্রেণির ইংরেজি প্রথম পত্র, ১৫ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ১৬ নভেম্বর অষ্টম শ্রেণির বিজ্ঞান, নবম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা। ১৯ নভেম্বর অষ্টম শ্রেণির গণিত, নবম শ্রেণির পদার্থ বিজ্ঞান, হিসাব বিজ্ঞান , ভুগোল ও পরিবেশ, ২০ নভেম্বর নবম শ্রেণির বাংলা প্রথম পত্র, ২১ নভেম্বর অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা, নবম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র, ২২ নভেম্বর নবব শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ২৩ নভেম্বর অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, নবম শ্রেণির জীব বিজ্ঞান। ২৬ নভেম্বর অষ্টম শ্রেণির ইংরেজি, নবম শ্রেণির রসায়ন, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশে ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ২৮ নভেম্বর অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান, ৩০ নভেম্বর নবম শ্রেণির উচ্চতর গণিত, পৌরনীতি ও নাগরিকতা। এ পরীক্ষা সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের একগুচ্ছ নির্দেশনা দেয়া হয়েছে শিক্ষা বোর্ড থেকে।

নির্দেশনা গুলো হচ্ছে পরীক্ষা পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে। প্রশ্ন পত্রে উল্লিখিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে, সময় সূচিতে ৮ম ও ৯ম শ্রেণির যে সকল বিষয় উল্লেখ নেই শুধু মাত্র বিষয় সমূহ প্রতিষ্ঠানের নিজ দায়িত্বে প্রশ্ন প্রণয়ন করে ও বোর্ডের সময় সূচির সাথে সমন্বয় করে গ্রহণ করতে হবে। প্রশ্নপত্র ডাউণ লোডে যদি সমস্যা হয়, তাহলে পার্শবর্তী প্রতিষ্ঠানের সহায়তা নেয়া যাবে, প্রতিষ্ঠান প্রধানকে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে। এ পরীক্ষা গুলো বোর্ড নির্ধারিত প্রশ্নে গ্রহণ করতে হবে। এর বাইরে অন্যকোন প্রশ্নে গ্রহণ করলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ জানান আমরা অনলাইনে পরীক্ষার সময় সূচি প্রকাশ করা হয়েছে। তাতে উল্লেখ করা হয়েছে বোর্ডের সময়সূচিতর বিষয় সমূহ বোর্ড সরবরাহকৃত অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে গ্রহণ করতে হবে। যদি কোন বিদ্যালয়ে বোর্ড প্রশ্নের বাইরে অন্য প্রশ্নে গ্রহন করে, কেউ যদি লিখিত অভিযোগ করে। তাহলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়ম অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৩ নভেম্বর শুরু অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা যশোর শিক্ষা বোর্ডের সরবরাহকৃত প্রশ্ন বাদে অন্য প্রশ্নে পরীক্ষা নিলে বিদ্যালয় প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা মিরাজুল কবীর টিটো যশোর অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার সময় সূচি নির্ধারণ করেছে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা শাখা। বোর্ডের আওতাধীন ৩ হাজার মাধ্যমিক ও নি¤œমাধ্যমিক বিদ্যালয়ে এ পরীক্ষা শুরু হবে ১৩ নভেম্বর সোমবার থেকে। অন্যকোন প্রশ্নে গ্রহণ করলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ সাক্ষরিত চিঠির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এ পরীক্ষায় প্রায় ৫ লাখ পরীক্ষার্থী অংশ নেবে বলে জানিয়েছেন অনলাইন প্রশ্ন ব্যাংকের সমন্বয়ক কামাল হোসেন।


বোর্ডের পরীক্ষার সময় অনুযায়ী ১৩ নভেম্বর সোমবার অষ্টম শ্রেণির বাংলা ও নবম শ্রেণির গণিত পরীক্ষা। ১৪ নভেম্বর নবম শ্রেণির ইংরেজি প্রথম পত্র, ১৫ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ১৬ নভেম্বর অষ্টম শ্রেণির বিজ্ঞান, নবম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা। ১৯ নভেম্বর অষ্টম শ্রেণির গণিত, নবম শ্রেণির পদার্থ বিজ্ঞান, হিসাব বিজ্ঞান , ভুগোল ও পরিবেশ, ২০ নভেম্বর নবম শ্রেণির বাংলা প্রথম পত্র, ২১ নভেম্বর অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা, নবম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র, ২২ নভেম্বর নবব শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ২৩ নভেম্বর অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, নবম শ্রেণির জীব বিজ্ঞান। ২৬ নভেম্বর অষ্টম শ্রেণির ইংরেজি, নবম শ্রেণির রসায়ন, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশে ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ২৮ নভেম্বর অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান, ৩০ নভেম্বর নবম শ্রেণির উচ্চতর গণিত, পৌরনীতি ও নাগরিকতা। এ পরীক্ষা সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের একগুচ্ছ নির্দেশনা দেয়া হয়েছে শিক্ষা বোর্ড থেকে। নির্দেশনা গুলো হচ্ছে পরীক্ষা পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে।

প্রশ্ন পত্রে উল্লিখিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে, সময় সূচিতে ৮ম ও ৯ম শ্রেণির যে সকল বিষয় উল্লেখ নেই শুধু মাত্র বিষয় সমূহ প্রতিষ্ঠানের নিজ দায়িত্বে প্রশ্ন প্রণয়ন করে ও বোর্ডের সময় সূচির সাথে সমন্বয় করে গ্রহণ করতে হবে। প্রশ্নপত্র ডাউণ লোডে যদি সমস্যা হয়, তাহলে পার্শবর্তী প্রতিষ্ঠানের সহায়তা নেয়া যাবে, প্রতিষ্ঠান প্রধানকে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে। এ পরীক্ষা গুলো বোর্ড নির্ধারিত প্রশ্নে গ্রহণ করতে হবে। এর বাইরে অন্যকোন প্রশ্নে গ্রহণ করলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ জানান আমরা অনলাইনে পরীক্ষার সময় সূচি প্রকাশ করা হয়েছে। তাতে ল্লেখ করা হয়েছে বোর্ডের সময়সূচিতর বিষয় সমূহ বোর্ড সরবরাহকৃত অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে গ্রহণ করতে হবে। যদি কোন বিদ্যালয়ে বোর্ড প্রশ্নের বাইরে অন্য প্রশ্নে গ্রহন করে, কেউ যদি লিখিত অভিযোগ করে। তাহলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়ম অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরোও খবর

Logo