অবৈধ ফার্নিশ অয়েল তৈরির কারখানায় অভিযান; তিন লাখ টাকা জরিমানা

মোঃ এরশাদ আলী প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারী , ২০২৪ ১১:৫৮ আপডেট: ২৪ ফেব্রুয়ারী , ২০২৪ ১১:৫৮ এএম
অবৈধ ফার্নিশ অয়েল তৈরির কারখানায় অভিযান; তিন লাখ টাকা জরিমানা
বগুড়ার আদমদীঘির সান্তাহারে বিভিন্ন যানবাহনের টায়ার পুড়ে অবৈধ ভাবে ফার্নিশ অয়েল (তেল) তৈরি করায় পরিবেশ দূষণের অভিযোগে একটি কারখানায় তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রæয়ারি) রাতে উপজেলার সান্তাহার পৌর শহরের বশিপুর ঈদগাহ মাঠ এলাকায় অবস্থিত ফারজানা রিসাইক্লিং অয়েল প্লান্ট নামক একটি কারখানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার করে এই জরিমানা আদায় করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ হোসেন। অভিযানে সহোযোগিতা করেন বগুড়া র‌্যাব-১২ সদস্যরা।

বগুড়ার আদমদীঘির সান্তাহারে বিভিন্ন যানবাহনের টায়ার পুড়ে অবৈ ভাবে ফার্নিশ অয়েল (তেলতৈরি করায় পরিবেশ দূষণের অভিযোগে একটি কারখানায় তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রæয়ারিরাতে উপজেলার সান্তাহার পৌর শহরের বশিপুর ঈদগাহ মা এলাকায় অবস্থিত ফারজানা রিসাইক্লিং অয়েল প্লান্ট নামক একটি কারখানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার করে এই জরিমানা আদায় করে সহকারী কমিশনার (ভূমি নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ হোসেন। অভিযানে সহোযোগিতা করেন বগুড়া ্যাব-১২ সদস্যরা।

 

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছেউপজেলার সান্তাহার পৌর শহরে বশিপুর এলাকায় বেশ কিছু দিন রে বিভিন্ন যানবাহনের টায়ার পুড়ে ফারজানা রিসাইক্লিং অয়েল প্লান্ট নামক কারখানায় অবৈধভাবে ফার্নিশ অয়েল তৈরি করায় এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। আবার সেই কারখানার কোনো ছাড়পত্রও নেই। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে ্যাব-১২ সদস্যদের সহোযোগিতায় সহকারি কমিশনার (ভূমিফিরোজ হোসেন ওই কারখানা অভিযান পরিচালনা করেন। এরপর ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কারখানা মালিকের  লাখ টাকা জরিমানা করেন। 

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনওরুমানা আফরোজ জানানবৈধ কাগজপত্র ছাড়া অবৈধভাবে ফার্নিশ য়েল তৈরী করা  পরিবেশ দূষনের দায়ে অভিযুক্ত কারখানাটিতে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন,১৯৯৫ আইনের  (  (ধারা ভঙ্গে  (সারণির ০৬ ধারায় পৃথক ভাবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে এরকম অবৈধ কারখানায় আমাদের অভিযান অব্যহত থাকবে।

এই বিভাগের আরোও খবর

Logo