বীরগঞ্জে বর্গাচাষির ষোল হাজার ফুলকপি গাছ কেটে দিলো দুর্বৃত্তরা

মোঃ ফেরদৌস ওয়াহিদ সবুজ প্রকাশিত: ১ নভেম্বর , ২০২৩ ১২:৩৪ আপডেট: ১ নভেম্বর , ২০২৩ ১২:৩৪ পিএম
বীরগঞ্জে বর্গাচাষির ষোল হাজার ফুলকপি গাছ কেটে দিলো দুর্বৃত্তরা
দিনাজপুরের বীরগঞ্জে অসহায় এক কৃষকের দেড় বিঘা জমির ফুলকপি কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে সাড়ে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ওই কৃষক।

দিনাজপুরের বীরগঞ্জে অসহায় এক কৃষকের দেড় বিঘা জমির ফুলকপি কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে সাড়ে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ওই কৃষক।  মঙ্গলবার  (৩১ অক্টোবর -২০২৩) দিবাগত রাতের কোনো এক সময় উপজেলার সাতোর ইউনিয়নের প্রাণনগর গ্রামের মন্টু মিয়ার জমিতে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী চাষি ওই গ্রামের জাবেদ আলীর ছেলে লুৎফর রহমান জানান, বুধবার ভোরে ফুলকপি ক্ষেতে সেচ দিতে এসে দেখেন তার রোপনকৃত ১৬০০০হাজার গাছের সব গাছ কাটা। তিনি আরও বলেন, বিভিন্ন এনজিও কাছে কিস্তিতে টাকা এনে ৬০ শতক  জমিতে ফুলকপি চাষ করেছেন, এতে তাদের প্রায় ২লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। রাতের অন্ধকারে কে বা কারা তাদের জমির সব কপি কেটে নষ্ট করে ফেলেছে। এখন কীভাবে কিস্তির টাকা পরিশোধ করবেন ভেবে পাচ্ছেন না। তার দাবি প্রশাসন ও সচেতন মহল তাদের পাশে দাঁড়াবে। ফুলকপিগুলো বিক্রি করতে পারলে প্রায় ৩লাখ ৫০হাজার টাকা হতো।

একই এলাকার মো,কামাল হোসেন জানান, কৃষক লুৎফর রহমান ৬০ শতাংশ জমি বর্গা নিয়ে তিন বছরের জন্য  ফুলকপি চাষাবাদ করা কালীন গতকাল মঙ্গলবার দিবাগত-রাতে ধারালো অস্ত্রের দ্বারা কপি ক্ষেত নষ্ট করে ফেলে দুর্বৃত্তরা। এখন কি করে এই ক্ষতি পুষিয়ে নিবেন ভেবে পাচ্ছেন না তিনি। এ ব্যাপারে সাতোর  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন রাজা জানান, ব্যাপারটি শুনেছি, খুবই দুঃখজনক ঘটনা। যারাই এই ন্যাকার জনক ঘটনা ঘটাক তার উপযুক্ত শাস্তি হবে।

এ বিষয়ে বীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মুজিবুর রহমান  জানান, কৃষক লুৎফর রহমানের কপি ক্ষেত নষ্ট  বিষয়ে থানায় এখন পর্যন্ত অভিযোগ দেওয়া পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরোও খবর

Logo